উৎক্ষেপণের পর ভেঙে পড়ল ভারতের ক্ষেপণাস্ত্র

উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়েছে ভারতের ব্রহ্মস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র। গত সোমবার দেশটির ওডিশা রাজ্যের বালেশ্বরের উপকূলীয় এলাকা থেকে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয় ক্ষেপণাস্ত্রটি।

তবে আকাশে উৎক্ষেপণের পরপরই এটি ভেঙে পড়ে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআই এই খবর জানিয়েছে।

ব্রহ্মস ভারতের সুপারসনিক ক্ষেপণাস্ত্র হিসেবে পরিচিত। সাধারণত ৩০০ কিলোমিটার দূরপাল্লার হয় এই ক্ষেপণাস্ত্রগুলো। এবারের পরীক্ষায় সেই সক্ষমতা বাড়িয়ে ৪৫০ কিলোমিটার করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত।

এই লক্ষ্যেই সোমবার ওডিশার সমুদ্র উপকূল থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয় ক্ষেপণাস্ত্রটির। কিন্তু প্রত্যাশা পূরণ হয়নি ভারতের।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, ক্ষেপণাস্ত্রটির ইঞ্জিন বা প্রপালসন সিস্টেমে যান্ত্রিক ত্রুটির জন্যই উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে। তবে এটাই একমাত্র কারণ কিনা সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

কারণ অনুসন্ধানের জন্য ব্রহ্মস অ্যারোস্পেস করপোরেশন এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) বিজ্ঞানীদের নিয়ে একটি বিশেষজ্ঞ দল গঠন করা হয়েছে।

উৎক্ষেপণ সফল হলে ক্ষেপণাস্ত্রটি ৪৫০ কিলোমিটার দূরের যে কোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হতো। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে ২০০৫ সালে তৈরি হয় ব্রহ্মস মিসাইল।