যাত্রীবাহী নৌযান চলাচল শুরু

লকডাউনের বিধিনিষেধ শিথিল করায় তিন সপ্তাহের বেশি সময় বন্ধ থাকার পর যাত্রীবাহী নৌযান চলাচল ফের শুরু হয়েছে। বৃহস্পতিবার ভোর ৬টার দিকে এমভি ইমাম হাসান রাজধানী ঢাকার সদরঘাট থেকে চাঁদপুরের উদ্দেশে ছেড়ে যায়। তবে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে নৌযান চলছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের পরিবহন পরিদর্শক দিনেশ কুমার সাহা বলেন, এতদিন পর লঞ্চ চলাচল শুরু হলেও উপচেপড়া ভিড় নেই। স্বাস্থ্যবিধি মেনে লঞ্চগুলো ছাড়া হচ্ছে। এমভি টিপু লঞ্চের মহাব্যবস্থাপক ফারুক হোসেন বলেন, সরকারি নির্দেশনা মেনে অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করছে।

ঈদুল আজহা উপলক্ষে বুধবার থেকে ২২ জুলাই পর্যন্ত লকডাউন শিথিল করেছে সরকার। তবে ২৩ জুলাই ভোর ৬টা থেকে আবার কঠোর লকডাউন। এটি চলবে ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত।

মঙ্গলবার বিআইডব্লিউটিএ বিজ্ঞপ্তিতে জানায়, ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত ধারণক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে এবং প্রত্যেক যাত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরিধান ও সব স্বাস্থ্যবিধি মেনে নৌযান পরিচালনা করা যাবে৷

এতে আরো বলা হয়, ২৩ জুলাই ভোর ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত অভ্যন্তরীণ নৌপথে সব ধরনের যাত্রীবাহী নৌযান (লঞ্চ, স্পিডবোট, ট্রলার অন্যান্য) চলাচল বন্ধ থাকবে৷