ভারত থেকে এলো অক্সিজেনের তৃতীয় চালান

২১২.৯ মেট্রিক টন তরল অক্সিজেন নিয়ে তৃতীয়বারের মতো বাংলাদেশে এল ভারত রেলওয়ের বিশেষ ট্রেন ‘অক্সিজেন এক্সপ্রেস’।

শুক্রবার ৩০ জুলাই দুপুর ২টার দিকে অক্সিজেনবাহী কার্গো রেলটি ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়। লিন্ডে বাংলাদেশ নামে একটি প্রতিষ্ঠান এ অক্সিজেন আমদানি করেছে।

এর আগে গত ২৭ জুলাই প্রতিষ্ঠানটি ২০০ মেট্রিক টন অক্সিজেন আমদানি করে। তার আগে শনিবার প্রথম রেলপথে বেনাপোল বন্দর দিয়ে লিন্ডে বাংলাদেশ ২০০ মেট্রিক টন অক্সিজেন নিয়ে দেশে আসে।

আমদানিকারক লিন্ডে বাংলাদেশ লিমিটেড কোম্পানির প্রতিনিধি সিঅ্যান্ডএফ এজেন্ট সারতী এন্টারপ্রাইজের মতিয়ার রহমান। তিনি জানান, ভারতে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় দেশটির সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো আবারও বাংলাদেশে অক্সিজেন সরবরাহ শুরু করেছে।

তারই ধারাবাহিকতায় নিয়মিত অক্সিজেন আমদানি করা হচ্ছে। অক্সিজেনবাহী ট্রেনগুলো বন্দরে এলে দ্রুত ছাড় করিয়ে গন্তব্যে পাঠানো হচ্ছে। রেলপথের পাশাপাশি স্থলপথেও প্রতিদিন অক্সিজেন আমদানি হচ্ছে।

বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার আজিজুর রহমান জানান, বেনাপোল স্থলবন্দর দিয়ে ট্রেনে আমদানি করা অক্সিজেন ছাড় করাতে কাস্টমসের স্পেশাল একটি টিম রয়েছে। সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত খালাসের জন্য তারা কাজ করছেন।

বেনাপোল রেলওয়ে নিরাপত্তা বাহিনীর উপ-পরিদর্শক এনামুল হক জানান, বেনাপোল স্টেশন থেকে রেলওয়ে নিরাপত্তাকর্মীরা অক্সিজেনবাহী কার্গো রেলটি কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে গন্তব্যে রওয়ানা দিয়েছে।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, অক্সিজেন আমদানিকারক লিন্ডে বাংলাদেশ। আর রফতানিকারক লিন্ডে ইন্ডিয়া।

বেনাপোল বন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে অক্সিজেনবাহী কার্গো রেলটি ছাড় করা হয়। রেলটি সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর (পশ্চিম) সদানন্দপুর স্টেশনে অক্সিজেন নামিয়ে দিয়ে আবার ফিরে যাবে।