সামাজিক যোগাযোগমাধ্যম ইহুদিবিদ্বেষের আখড়া: প্রতিবেদন

বিশ্বের শীর্ষস্থানীয় পাঁচটি সামাজিক যোগাযোগমাধ্যম ইহুদিবিদ্বেষের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গুরুতর ও কাঠামোগতভাবে ব্যর্থ হয়েছে বলে একটি প্রতিবেদনে উঠে এসেছে।

ওই মাধ্যমগুলো ‘বর্ণবাদীদের নিরাপদ আখড়ায়’ পরিণত হয়েছে বলে প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে। গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, ইহুদিবিদ্বেষ ও তাদের নিয়ে প্রোপাগান্ডা ছড়ানো ৮৪ শতাংশ পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সক্ষমতা দেখাতে পারেনি ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউব ও টিকটক।

চলতি বছরের শুরুর দিকে দেড় মাস সময় নিয়ে কয়েক শ ইহুদিবিদ্বেষী পোস্ট চিহ্নিত করেন যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের সংস্থা সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেইটের গবেষকরা। নাৎসি, নব্য নাৎসি, শ্বেতাঙ্গ আধিপত্যবাদসহ অন্যান্য বিদ্বেষী বক্তব্য সংবলিত ওইসব পোস্টে ৭৩ লাখের মতো মন্তব্য পড়ে।

এসব পোস্টের মধ্যে ৭১৪টি পরিষ্কারভাবে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর নীতি ভঙ্গ করে। তবে ছয়টির মধ্যে একটিরও কম পোস্ট পরে সরানো হয় বা মডারেটরকে জানানোর পর মুছে ফেলা হয়।

গবেষণায় দেখা যায়, ইহুদিবিদ্বেষী ষড়যন্ত্র তত্ত্বের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সামাজিক মাধ্যমগুলো বেশ দুর্বল। ধনী ইহুদি পরিবার রথশিল্ড, ইহুদি ধনকুবের জর্জ সরসকে ঘিরে কটূক্তি থেকে শুরু করে করোনা মহামারিকালে ইহুদিদের নিয়ে ভুল তথ্য ওইসব পোস্টে ছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইহুদিদের ওপর যে নারকীয় হত্যাযজ্ঞ চালানো হয়, সেই ঘটনার অস্বীকৃতি জানানো পোস্টও বহাল রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

ওই বিশ্বযুদ্ধের সময় ৬০ লাখ ইহুদি হত্যার ঘটনা চেপে যায় ৮০ শতাংশ পোস্ট। সে ক্ষেত্রেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি। গবেষণা করা পাঁচ সামাজিক যোগাযোগমাধ্যমের মধ্যে ফেসবুকের অবস্থা সবচেয়ে বাজে।

ইহুদিবিদ্বেষী পোস্টের মধ্যে কেবল ১০.৯ শতাংশের বিরুদ্ধে তারা ব্যবস্থা নিতে সক্ষম হয়েছে। যদিও গত বছর ইহুদিবিদ্বেষী কন্টেন্টের বিষয়ে কঠোর নির্দেশনা প্রবর্তন করে ফেসবুক।

গত বছরের নভেম্বরে ইহুদি হত্যাকাণ্ডের ঘটনা অস্বীকার বা বিকৃত করা কন্টেন্ট বন্ধ সংক্রান্ত নীতি হালনাগাদ করেছিল সামাজিক যোগাযোগমাধ্যমটি।