রোহিঙ্গা নামে টাকার চেহারা বাংলাদেশ কোনোদিনও দেখেনি

momen
ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, রোহিঙ্গা নামে দাতা দেশগুলোর দেয়া টাকার চেহারা আমরা কোনোদিন দেখি না। এই টাকা খরচ করে আন্তর্জাতিক এজেন্সি ও ইউএনএইচসিআর।

সোমবার ২ আগস্ট রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। তিনি বলেন, বিভিন্ন দেশ বাংলাদেশের নামে টাকা পাঠায়। এই টাকা দেয় রোহিঙ্গাদের। এই টাকা দেয় এজেন্সিগুলোকে।

এ টাকা তারা কিভাবে খরচ করে তারও হিসাব আমরা পাই না। এ ইস্যুতে ড. মোমেন সম্প্রতি অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার কথা তুলে ধরেন।

অস্ট্রেলিয়া রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে বেশ সহযোগিতা করছেন বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

এর উত্তরে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে তিনি বলেছেন, তাদের দেশের দেওয়া ১৩৩ মিলিয়ন ডলারের মধ্যে সরকার পেয়েছে মাত্র ৫ মিলিয়ন ডলার।

অন্যদিকে দাতারা প্রচার করে বেড়াচ্ছে তারা রোহিঙ্গা ও বাংলাদেশের জন্য অনেক কিছুই করছে, এটি ঠিক নয়।ড. মোমেন বলেন, তারা তাদের এজেন্সিদের সাহায্য করছেন। রোহিঙ্গা শুধু বাংলাদেশের একার দায়িত্ব নয়।

তাদেরও দায়িত্ব। বরং এরা বড় ফরমাইশ দিচ্ছেন, রোহিঙ্গাদের আরও সুবিধা দিতে হবে, কাজ কর্মে, ব্যবসা-বাণিজ্য, জমি-জমার অধিকার দিতে হবে। আমরা এটি কোনোমতেই পছন্দ করছি না।

তিনি বলেন, তারা এ নিয়ে যে পরিকল্পনা দিচ্ছেন তার মধ্যে থেকে বড় বড় কথাগুলো বাদ দিয়ে বাংলাদেশ তার নিজস্ব পথে এগিয়ে চলবে।রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে এখনও পর্যন্ত কোনোও অগ্রগতি হয়নি।