চীনে বন্যায় মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে

ভয়াবহ বর্ষণের পর গত মাসে চীনের হেনান প্রদেশে মৃতের সংখ্যা বেড়ে ৩০২ জনে দাঁড়িয়েছে। এছাড়া এখন পর্যন্ত এই বন্যার কারণে নিখোঁজ রয়েছেন ৫০ জন।

সোমবার দেশটির কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করেছে। গত ১৭ জুলাই চীনের হেনান প্রদেশে ভারী বৃষ্টিপাত শুরু হয়। এরপরই সেখানে ব্যাপক বন্যা দেখা দেয়। এখন পর্যন্ত চীনে এই বন্যায় ১৩ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় নয় হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ঝেংঝৌ শহর। বন্যার কারণে এই শহরের ভূগর্ভস্থ যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। সোমবার ঝেংঝৌ শহরের মেয়র হু হং সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ভূগর্ভস্থ পার্ক করা গাড়িগুলো থেকে ৩৯ টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

এছাড়া শহরের সাবওয়েতে আরও ১৪ জনের মরদেহ পাওয়া গেছে। গত মাসে সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিও ফুটেজে ঝেংঝৌয়ের ভূগর্ভস্থ রেল লাইনগুলো পানিতে তলিয়ে যেতে দেখা গেছে। লোকজনকে বুক সমান পানিতে ভাসতে দেখা গেছে।

বন্যায় হেনান প্রদেশের বেশ কয়েকটি বাঁধ ভেঙে গেছে, জলাশয় ভেসে গেছে। এদিকে, বন্যার পানিতে আটকা পড়া লোকজনকে সরিয়ে অন্যত্র নেয়া হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বন্যায় প্রাণহানি ও ক্ষয়ক্ষতির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। খবর বিবিসির