ক্যাম্পাসগুলোতে সোনার মানুষ তৈরি করতে হবে: শিক্ষামন্ত্রী

dipu moni
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন নীতি-নৈতিকতা জ্ঞান চর্চার মাধ্যমে ক্যাম্পাসগুলোতে সত্যিকারের সোনার মানুষ তৈরি করতে হবে, যারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়বে। এ ব্যাপারে শিক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে যথাযথ ভূমিকা পালন করতে হবে।

সোমবার (২৩ আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ৭৫ পরবর্তী প্রজন্মকে ইতিহাসের একটা অন্ধকারের মধ্যে রেখে তাদের বড় করা হয়েছে। যে কারণে তারা বাংলাদেশের সত্যিকারের ইতিহাস ৯৬ সালের পূর্ব পর্যন্ত জানার সুযোগ পাননি।

শিক্ষা ব্যবস্থা, আমাদের রাজনৈতিক ব্যবস্থায়, নির্বাচনী ব্যবস্থাসহ সবকিছুকে তারা ধ্বংস করে দিয়েছিল। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে এ দেশের সব শ্রেণি-পেশার মানুষকে সঙ্গে নিয়ে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজ করে যাচ্ছি।

এ ক্ষেত্রে নীতি-নৈতিকতা জ্ঞান চর্চার মাধ্যমে ক্যাম্পাসগুলোতে সত্যিকারের সোনার মানুষ তৈরি করতে হবে, যারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়বে। এ ব্যাপারে শিক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে যথাযথ ভূমিকা পালন করতে হবে।

ডা. দীপু মনি আরও বলেন, বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা বুঝতে চাইলে আওয়ামী লীগের জন্মকালীন ইশতেহার ও ৭০ সালের নির্বাচনী ইশতেহার পড়তে হবে। স্বাধীন দেশে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক ও জাতীয়করণ

এবং কুদরাত-এ-খুদা শিক্ষা কমিশন গঠন করেছিলেন। আমাদের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণা ও প্রকাশনা বাড়াতে হবে, সঠিক ইতিহাস জানতে হবে।