ওমরাহ পালনে সিনোফার্মের টিকা নিয়ে জটিলতার অবসান

পবিত্র ওমরাহ পালনে আগ্রহী ব্যক্তিদের করোনার সংক্রমণ রোধে সিনোফার্মের টিকা নিয়ে সৃষ্ট জটিলতার অবসান ঘটেছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

বুধবার ১ সেপ্টেম্বর এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। ওমরাহ পালনে আগ্রহী ব্যক্তিদের বুস্টার ডোজের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, সৌদি কর্তৃপক্ষ সিনোফার্ম অ্যাকসেপ্ট করছে।

যখন সিনোফার্ম অনুমোদন দেয়নি তখন ছিল বুস্টার ডোজের কথা। কিন্তু যে মুহূর্তে সিনোফার্ম অনুমোদন দিয়েছে তখন তো বুস্টার ডোজের প্রশ্ন আসে না।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং এর আওতায় অনলাইন রিজার্ভেশন সিস্টেম ও হোটেল ম্যানেজমেন্ট সিস্টেমের’ উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওমরাহ বিষয়ে টিকা নিয়ে জটিলতার সর্বশেষ আপডেট জানতে চাইলে মাহবুব আলী বলেন, প্রথমে সৌদি কর্তৃপক্ষ সিনোফার্মকে অনুমোদন দেয়নি।

দেশের অনেক লোক সিনোফার্মের টিকা নিয়েছেন। পরবর্তীকালে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সংস্থা হজ মিশনে যারা আছেন তাদের যোগাযোগের মাধ্যমে সৌদি কর্তৃপক্ষ সিনোফার্মকে অ্যাকসেপ্ট করেছে।

উল্লেখ্য, সৌদি আরব সম্প্রতি চীনের দুটি টিকার অনুমোদন দিয়েছে। ফলে ইতিপূর্বে তাদের ঘোষিত অন্যান্য টিকার পাশাপাশি সিনোফার্মের দুই ডোজ টিকা গ্রহণকারীরাও শর্ত পূরণ করে ওমরাহ করতে যেতে পারবেন।