খাদ্য সংকটের মুখে আফগানিস্তান : জাতিসংঘ

আফগানিস্তান আগামী এক মাসের মধ্যেই খাদ্যসংকটে পড়তে পারে। দ্রুত পদক্ষেপ না নিলে দেশটিতে প্রতি তিন জন মানুষের একজনকে ক্ষুধার্ত থাকতে হতে পারে।

স্থানীয় সময় গতকাল বুধবার জাতিসংঘের পক্ষ থেকে এই সতর্কতা জারি করা হয়েছে। তালেবান এখনো সরকার গঠন করেনি। তাদের আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার বিষয়টি ঝুলে আছে।

আন্তর্জাতিক স্বীকৃতি না পেলে বিদেশ থেকে খাদ্যসাহায্য আসবে না। দেশটিতে খাদ্যসামগ্রীর দাম ৫০ শতাংশ এবং জ্বালানির দাম ইতোমধ্যে ৭৫ শতাংশ বেড়ে গেছে।

অর্থ সঙ্কটে আফগানিস্তানে মানবিক সঙ্কট দেখা দেওয়ার হুঁশিয়ারির মধ্যেই অর্থনৈতিক ব্যবস্থাপনা আর দেশ পরিচালনার চেষ্টায় হিমশিম খাচ্ছে তালেবান।

তারল্য সংকটে ভোগা ব্যাংকগুলোতে ভিড় করলেও প্রয়োজনীয় নগদ অর্থ তুলে নিতে পারছেন না আফগানরা।আফগানিস্তানে জাতিসংঘের মানবিক সমন্বয়কারী রামিজ অ্যালাকবারোভ জানিয়েছেন, মানবিক দিক থেকে পরিস্থিতি একেবারেই ভালো নয়।

অর্ধেক শিশুর খাবার পেতে অসুবিধা হচ্ছে। সরকারি পরিষেবাগুলো কাজ করছে না। বেতনও পাচ্ছেন না সরকারি কর্মীরা।

তালেবান এখনো সরকার গঠন করেনি বলে পরিস্থিতি খারাপ হচ্ছে। তারা সরকার গঠন করলে এবং তাদের সরকার আন্তর্জাতিক স্বীকৃতি পেলে বিদেশ থেকে খাদ্যসাহায্য আসবে।

তাদের সরকারকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার বিষয়টি এখনো প্রশ্নের সম্মুখীন। কাবুলে থেকে কাজ করা যুক্তরাষ্ট্রের রাজস্ব দফতরের সাবেক কর্মকর্তা অ্যালেক্স জার্ডেন আল-জাজিরাকে বলেছেন, পরিস্থিতি একেবারেই ভালো নয়। তালেবান শান্তিপূর্ণভাবে ক্ষমতা দখল করেনি।

তারা লড়াই করে ক্ষমতা নিয়েছে। ফলে পরিস্থিতি হয়েছে মারাত্মক। হাজি মোহাম্মদ ইদ্রিসকে তালেবান কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর হিসেবে নিয়োগ দিয়েছে।

কিন্তু তিনি কীভাবে পরিস্থিতি সামলাবেন, কী করে ব্যাংকগুলোকে অর্থের জোগান দেবেন, তা জানাননি। তালেবানের নির্দেশে ব্যাংক খুললেও টাকা তোলার সীমা বেঁধে দেওয়া হয়েছে।