টেস্ট র‍্যাংকিংয়ে সাকিবের উন্নতি

দীর্ঘদিন টেস্ট না খেলেও র‍্যাংকিংয়ে উন্নতি করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ইংল্যান্ড ও ভারতের মধ্যকার চলমান সিরিজের চতুর্থ ম্যাচ শেষে বুধবার ৮ সেপ্টেম্বর র‍্যাংকিং হালনাগাদ করেছে আইসিসি।

যেখানে টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়ে সাকিব আল হাসানের উন্নতি হয়েছে এক ধাপ। গত প্রায় আড়াই বছর ধরে টেস্ট ম্যাচে অনিয়মিত সাকিব। নিষেধাজ্ঞা, চোট ও ছুটি নেয়া- সব মিলিয়ে তিনি নিয়মিত টেস্ট ম্যাচ খেলতে পারেননি। ফলে শীর্ষস্থান থেকে নেমে দাঁড়িয়েছিলেন পঞ্চম স্থানে।

এবার প্রায় দুই মাস টেস্ট না খেলেও এক ধাপ এগোলেন টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়ে। ভারতের রবিচন্দ্রন অশ্বিন টেস্ট একাদশে অনিয়মিত হয়ে পড়েছেন। ইংল্যান্ড সফরে ভারত চারটি ম্যাচ খেলে ফেললেও এখনো একটি ম্যাচেও মাঠে নামার সুযোগ হয়নি তার।

ফলে তার রেটিং পয়েন্ট কমেছে। আর সেই সুযোগেই উন্নতি হয়েছে সাকিবের। পঞ্চমস্থান থেকে চতুর্থস্থানে উঠেছেন সাকিব, রেটিং ৩৩৪। পঞ্চমস্থানে নেমে পড়া অশ্বিনের রেটিং ৩৩১।

টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষ তিন স্থানে আছেন যথাক্রমে জেসন হোল্ডার ৪৩৪, বেন স্টোকস ৩৪৮ ও রবীন্দ্র জাদেজা ৩৩৮। ক্রিস ওকস দুই ধাপ উন্নতি করে ঢুকেছেন শীর্ষ দশে। অষ্টম স্থানে ওকসের রেটিং ২৩৯।

বোলার র‍্যাংকিংয়ের শীর্ষে খুব বেশি পরিবর্তন আসেনি। শীর্ষ চারস্থান যথাক্রমে প্যাট কামিন্স (৯০৮), রবিচন্দ্রন অশ্বিন (৮৩১), টিম সাউদি (৮২৪) ও জশ হ্যাজলউড (৮১৬)।

কাগিসো রাবাদা (পঞ্চম) ও নেইল ওয়াগনারের (ষষ্ঠ) এক ধাপ করে উন্নতি হয়েছে।। দুই ধাপ পিছিয়ে জেমস অ্যান্ডারসন নেমেছেন সপ্তমস্থানে (৭৯৪)। জাসপ্রীত বুমরাহ এক ধাপ এগিয়ে উঠেছেন নবম স্থানে (৭৭১)।