শ্রীলঙ্কায় নারীদের একবছর গর্ভধারণ না করার আহ্বান

শ্রীলঙ্কায় নারীদের অন্তত একবছর গর্ভধারণ না করার আহ্বান জানিয়েছে দেশটির সরকার। দেশটিতে প্রায় চল্লিশ জনেরও বেশি গর্ভবতী মা করোনায় মারা যাওয়ার পর এমন সিদ্ধান্ত নেন তারা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি-র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। দুই কোটির কিছু বেশি মানুষের দেশ শ্রীলঙ্কায় এ বছরের এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে স্থানীয় নতুন বছর উদযাপনের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করে দেয়া হয়েছিল।

এরপর মে মাসে করোনার ডেল্টা ভেরিয়েন্টে মাতৃ মৃত্যু হারে রেকর্ড করেছে দেশটি। হেলথ প্রমোশন ব্যুরোর পরিচালক চিত্রমালি ডি সিলভা বলেন প্রায় ৭০ শতাংশ শ্রীলঙ্কানদের সম্পূর্ণ টিকা দেয়া হয়েছে।

কিন্তু এরপরও প্রায় ৫,৫০০ গর্ভবতী মা করোনায় আক্রান্ত হয়েছেন। প্রতিবেদনে বলা হয়, বিশেষজ্ঞরা গর্ভবতী মহিলাদের অনুরোধ করেছেন করোনাকালীন সময়ে গর্ভবতী না হওয়ার।

তার ভাষ্যমতে সাধারণত বছরে ৯০ থেকে ১০০টি মাতৃমৃত্যু হয়ে থাকে। কিন্তু করোনার তৃতীয় ঢেউ শুরুর পর শুধুমাত্র কোভিডেই ৪১ গর্ভবতী নারীর মৃত্যু হয়েছে।

ধারণা করা হচ্ছে, চলতি সেপ্টেম্বরের মাঝামাঝি বিধিনিষেধগুলো একেবারে প্রত্যাহার করে নেয়া হবে। তবে শ্রীলঙ্কায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা অন্তত আগামী অক্টোবর পর্যন্ত কঠোর বিধিনিষেধ জারির আহ্বান জানিয়েছেন।