চুল দান করে রেকর্ড গড়লেন পাকিস্তানি নারী

যখন তার বয়স ছিল ১৩, তখন শেষবার চুল কেটেছিলেন। এখন তিনি ৩০ বছর বয়সী নারী। ১৭ বছর ধরে দীর্ঘ করে তোলা চুল অবশেষে কাটলেন, দান করলেন এবং রেকর্ড গড়লেন এক পাকিস্তানি নারী।

নাম তার জাহাব খান। দেড় যুগেরও বেশি পরে এসে কেটে ফেললেন তার চুল। কিন্তু গল্পের আরও কিছু বাকি আছে। শুধু তাই নয়, ওই সযত্নলালিত চুল তিনি শিশুদের কল্যাণে দান করেছেন।

আর তার এই কাজই তাকে বিশ্বজুড়ে স্বীকৃতি এনে দিয়েছে। সবচেয়ে লম্বা চুল দান করার বিশ্ব রেকর্ড এখন জাহাবের দখলে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে বলা হয়েছে, পাকিস্তানি বংশোদ্ভূত জাহাব খানের বাড়ি আমেরিকার ভার্জিনিয়ার উত্তরাঞ্চলে। পেশায় স্কোয়াশ খেলোয়াড়, কোচ ও সমাজকর্মী।

১৩ বছর বয়সে শেষবার চুল কেটেছিলেন। এরপর থেকে টানা চুল না কেটে চুল লম্বা করেছেন। দেড় যুগে তার চুলের দৈর্ঘ্য দাঁড়ায় প্রায় ১৯০ সেন্টিমিটার বা ৬ ফুট ৩ ইঞ্চি।

এতদিন সবচেয়ে লম্বা চুলের খেলোয়াড় হিসেবেই পরিচিত ছিলেন তিনি। কিন্তু নিজের এই দীর্ঘলালিত সুন্দর চুল কাঁচির নিচে সঁপে দিতে দ্বিধা করেননি। জাহাবের মাথা থেকে ৫ ফুট ১ ইঞ্চি দীর্ঘ চুল কেটে ফেলা হয়।

পরে কেটে ফেলা ওই চুল তিনি শিশুদের কল্যাণে দান করেন। বিভিন্ন রোগের চিকিৎসা সেবা নিতে গিয়ে যেসব শিশু মাথার চুল হারিয়েছে, তাদের বিনামূল্যে চুল প্রতিস্থাপনে ব্যবহার করা হবে জাহাবের দান করা এই চুল। আর মহৎ এই কাজ করেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠে গেছে জাহাবের।