তালা ভেঙে হলে ওঠা বরদাস্ত করা হবে না: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে শিক্ষার্থীদের জোর করে উঠে যাওয়াকে বরদাস্ত করা হবে না বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, এই খবরটি আমরা পেয়েছি। আইন তার নিজস্ব গতিতে চলবে। হলগুলো ৫ অক্টোবর খোলার ব্যাপারে যে শর্তসমূহ আছে, সেভাবে সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

শিক্ষার্থীরা শৃঙ্খলা ভঙ্গ না করে দায়িত্বশীল আচরণ করলে সবকিছু স্বাভাবিক থাকবে। শৃঙ্খলা ভঙ্গের বিষয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয় বরদাস্ত করবে না।

শনিবার কলা অনুষদ ভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। উপাচার্য বলেন, আজ শনিবার সন্ধ্যায় এ নিয়ে প্রভোস্ট কমিটির জরুরি সভা ডাকা হয়েছে।

এখান থেকে তথ্য নিয়ে আমরা বুঝতে পারবো। ঢাকা বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা ভঙ্গের এই বিষয়গুলো বরদাস্ত করে না। উপচার্য মনে করেন, সবসময়ই বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা, স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলো আমাদের অগ্রাধিকারে রয়েছে।

প্রভোস্ট কমিটির সভায় তথ্যগুলো নিয়ে পর্যালোচনা করে পরবর্তী করণীয় নির্ধারণ করবো। বিশ্ববিদ্যালয়ের হলগুলো অক্টোবরের ৫ তারিখে স্বাস্থ্যবিধি মেনে হল খোলা হবে।

এর আগে, শুক্রবার ১ অক্টোবর দুপুর ২টার দিকে তালা ভেঙে অমর একুশে হলে ঢুকে পড়েন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যার দিকে প্রায় একই কায়দায় বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হলেও শিক্ষার্থীরা উঠে পড়েন।

শহীদুল্লাহ হলের প্রভোস্ট ড. মুহাম্মদ জাবেদ হোসেন বলেন, আমরা শিক্ষার্থীদের সঙ্গে দফায় দফায় আলোচনা করেছি। তাদের কথা শোনার চেষ্টা করেছি।

একাডেমিক কাউন্সিল ও প্রভোস্ট কমিটির সিদ্ধান্তের বাইরে গিয়ে আমাদের কাজ করা সম্ভব নয়। তবে যে সব শিক্ষার্থীর সমস্যা রয়েছে তাদের জন্য আমরা জরুরি ব্যবস্থা করব। এরই মধ্যে হলের হাউজ টিউটরদের সঙ্গে কথা বলেছি।