৭ দিনের মধ্যে বিদেশি চ্যানেল সম্প্রচার করতে লিগ্যাল নোটিশ

বাংলাদেশে সব বিদেশি চ্যানেল সাত দিনের মধ্যে পুনরায় সম্প্রচারের ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। নোটিশে একইসঙ্গে ক্লিন ফিড (বিজ্ঞাপন বিহীন) ছাড়া কোনো বিদেশি চ্যানেল সম্প্রচার করা হলে বাংলাদেশের সব টিভি চ্যানেলেও একই ব্যবস্থা নিতে বলা হয়েছে।

রোববার ৩ অক্টোবর সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার তথ্য সচিব মকবুল হোসেন ও কোয়াব সমন্বয় কমিটির আহ্বায়ক এস এম সামসুর রহমান শিমুলকে এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়েছে, বিদেশি চ্যানেলগুলোর সঙ্গে ক্লিন ফিড ছাড়া কীভাবে বাংলাদেশে সম্প্রচার অব্যাহত রাখা যায় সে ব্যাপারে কোনো আলোচনা না করে সম্প্রচার বন্ধে হটকারী সিদ্ধান্ত।

ফলে বাংলাদেশের কোটি কোটি মানুষ বিদেশি চ্যানেল দেখার প্রয়োজনীয় ফি দিয়েও দেখার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। ফলে বিনোদনের অভাব দেখা দিয়েছে, যা সুস্পষ্টভাবে দেশের সংবিধান ও মানবাধিকার লঙ্ঘন।

বাংলাদেশের টিভি চ্যানেলগুলোর অনুষ্ঠানের মান খুবই নিম্ন। ফলে দেশের অধিকাংশ মানুষ বিদেশি চ্যানেলগুলোতে বিনোদনের স্বাদ নিয়ে থাকে।

বিদেশি চ্যানেল বন্ধের ফলে বাংলাদেশের জনগণ বিশেষ করে শিশুরা কার্টুন, মহিলারা রান্না ও সিরিয়াল এবং পুরুষরা সংবাদ, খেলা ও রিয়েলিটি শো দেখতে না পারায় ব্যাপক বিড়ম্বনা স্বীকার হচ্ছেন।

যা প্রচলিত আইনের পরিপন্থী। নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে বাংলাদেশে সব বিদেশি চ্যানেল পুনরায় সম্প্রচার ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

একইসঙ্গে ক্লিন ফিড (বিজ্ঞাপন বিহীন) ছাড়া কোনো বিদেশি চ্যানেল সম্প্রচার করা হলে বাংলাদেশের সব টিভি চ্যানেলেও ক্লিন ফিড সম্প্রচার করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে।

অন্যথায় প্রচলিত আইন অনুসারে হাইকোর্টে রিট দায়েরসহ প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।