শেখ রাসেল হত্যাকাণ্ড ইতিহাসের জঘন্যতম ঘটনা : পরিকল্পনামন্ত্রী

শেখ রাসেল হত্যাকাণ্ডকে ইতিহাসের জঘন্যতম ঘটনা বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, সবার কাছে শিশুরা আদরের। অথচ আমরা এমন এক জাতি, যেখানে শিশু শেখ রাসেলকে হত্যা করলাম।

মান্নান বলেন, এই নিষ্ঠুরতা মেনে নেয়া যায় না। স্বাধীনতা ছাড়া আমাদের তেমন কোনো অর্জন নেই। ১৫ই আগস্ট ও কারবালা আমাদের কাছে লজ্জার।

সোমবার ১৭ অক্টোবর নগরীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে শেখ রাসেল দিবস-২০২১ উপলক্ষে এক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

স্মৃতিচারণ করে তিনি বলেন, চট্টগ্রামে ডিসি থাকার সময় শেখ রাসেল হত্যাকাণ্ডের প্রতিবাদ করেছিলাম। এই সংবাদ চট্টগ্রামের পত্রিকা দৈনিক পূর্বকোণ ও দৈনিক আজাদিতে বড় করে ছাপা হয়। এরপরে আমাকে রাতারাতি চট্টগ্রাম থেকে ঢাকায় বদলি করা হয়।

আমার স্ত্রীকে চট্টগ্রামে রেখে একা ঢাকায় চলে আসি। ওই সময় মন্ত্রীপরিষদ বিভাগের সচিবের কাছে আমাকে জবাবদিহিতা করতে হয়। আমি তো রাজনীতিবিদ নয়, আমলা হয়ে কেনোই বা এমন কথা বললাম, তার জবাব চাওয়া হয়। কেবিনেট সচিব আমাকে বলে তুমি কী নেতা হয়ে গেছো?

তিনি আরও বলেন, শেখ রাসেল আমার চেয়ে ২০ থেকে ২৫ বছরের ছোট। এক অদম্য প্রাণ। রাসেল আমাদের জন্য অনেক অবদান রাখতে পারতো। অথচ তাকে নির্মমভাবে হত্যা করা হলো। এটা অনেক লজ্জার ও ঘৃণার।

বাঙালি নামটি সামনে এলেই এই ঘৃণা আমাদের সামনে ভেসে উঠে। রাজনৈতিক হত্যাকাণ্ড ঘটেছে আমরা ইতিহাস থেকে দেখেছি, তবে ১৫ আগস্টের মতো এমন জঘন্য ঘটনা দেখিনি।