যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফিজিওথেরাপির আধুনিক চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহারের বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য বাংলাদেশে এই প্রথমএ ধরনের সায়েন্টিফিক টিউটোরিয়াল বা সেমিনারের আয়োজন করা হলো।

আজ মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগ এ সেমিনারের আয়োজন করে।

‘রোবোটিকস রিহ্যাবিলিটেশন রিসার্চ, ক্যান্টারবুরি এক্সপেরিয়েন্স’ শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, ফিজিওথেরাপি চিকিৎসায় অনেক আধুনিক প্রযুক্তি এসেছে। এ ধরনের প্রযুক্তি নতুন। তবে এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, গবেষণায় আমাদের আরও মনোযোগ দিতে হবে। নিজেদের প্রযুক্তি দিয়ে নিজেদের চলতে হবে।কারণ ধার করা প্রযুক্তি বা মানুষ দিয়ে কখনো টেকসই উন্নয়ন হয় না।

যদি এটাই হতো তাহলে মধ্যপ্রাচ্য থাকতো পৃথিবীর সবচেয়ে প্রযুক্তি নির্ভর ও ক্ষমতাধর অঞ্চল। ফিজিওথেরাপির বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার নিয়ে মূল বক্তব্যে দেন যুক্তরাজ্যের কেন্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মেদ সাকেল।

স্বনামধন্য এ চিকিৎসক-গবেষক যবিপ্রবির ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের ভিজিটিং প্রফেসর হিসেবে কর্মরত রয়েছেন। তিনি ফিজিওথেরাপিতে রোবোটিক্স প্রযুক্তির গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরেন।

ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান ডা. মো. ফিরোজ কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যবিপ্রবির কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মো. জাভেদ হোসেন খান, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. হাসান মো. আল-ইমরান,

শহীদ মসিয়ূর রহমান হলের প্রভোস্ট ড. মো. আশরাফুজ্জামান জাহিদ, ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের প্রভাষক ডা. মো. জাহিদ হোসেন প্রমুখ। সেমিনারটি পরিচালনা করেন ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের শিক্ষার্থী সাকিব আহমেদ ও বনশ্রী বিশ্বাস।