পাওয়েল যুক্তরাষ্ট্রকে ইরাক যুদ্ধের ফাঁদে ফেলেছিলেন: ট্রাম্প

trump

সাবেক মার্কিন প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মিথ্যা তথ্য দিয়ে যুক্তরাষ্ট্রকে ইরাক যুদ্ধের ফাঁদে ফেলেছিলেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল। পাওয়েলের মৃত্যুর সংবাদ গুরুত্বসহকারে প্রচার করায় গণমাধ্যমেরও সমালোচনা করেছেন ট্রাম্প। খবর রয়টার্সের।

সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট তিনি এক বিবৃতিতে বলেছেন, মৃত্যুর পরে কলিন পাওয়েলকে এত সুন্দরভাবে সংবাদমাধ্যমগুলো তুলে ধরেছে, যা দেখে চমৎকৃত হচ্ছি অথচ এই কলিন পাওয়েলই যুক্তরাষ্ট্রকে মিথ্যা তথ্য দিয়ে ইরাক যুদ্ধের ফাঁদে ফেলেছিলেন।

তিনি চমৎকারভাবে কথিত গণবিধ্বংসী অস্ত্রের বিষয়টি তুলে ধরেছিলেন। কলিন পাওয়েলকে ট্রাম্প ‘শুধু নামেই রিপাবলিকান’ বলে অভিহিত করেন। ট্রাম্প আরও বলেন, পাওয়েল অনেক ভুল করেছেন, তবে যাই হোক তার আত্মা শান্তি পাক।

গত কয়েক বছর ধরে ডোনাল্ড ট্রাম্প বারবার সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ এবং তার পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলকে ইরাক যুদ্ধের কারিগর বলে মন্তব্য করে আসছেন। প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত সোমবার ৮৪ বছর বয়সি কলিন পাওয়েল মারা যান। তিনিই আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

ইরাক যুদ্ধ শুরুর আগে তিনি জাতিসংঘে গোপন রিপোর্ট তুলে ধরেন, যাতে তিনি দাবি করেন সাদ্দাম সরকারের কাছে গণবিধ্বংসী মারণাস্ত্র রয়েছে। তার এই রিপোর্টের ওপর ভিত্তি করেই ইরাকে আগ্রাসন চালায় আমেরিকা, ব্রিটেন ও ন্যাটো জোট, যার কারণে হাজার হাজার বেসামরিক মানুষের প্রাণ দিতে হয়েছে।