ডেল্টার চেয়েও দ্রুতগতিতে ছড়ায় ডেল্টা প্লাস

coronavirus

দ্রুতগতিতে ছড়িয়ে পড়া বা সংক্রমিত হওয়ার দৌড়ে করোনার অতি সংক্রামক পরিবর্তিত ধরন ডেল্টাকে পেছনে ফেলেছে এই ধরনটিরই উপপ্রজাতি ডেল্টা প্লাস।

যুক্তরাজ্যে সম্প্রতি পরিচালিত এক গবেষণায় এ তথ্য জানা গেছে। শনিবার এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের সরকারি স্বাস্থ্য সেবা ও স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক সংস্থা ইউনাইটেড কিংডম হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) পরিচালনা করেছে এই গবেষণা।

ইতোমধ্যে ডেল্টা প্লাসকে ‘অনুসন্ধানাধীন ধরনের’ তালিকায় ফেলেছে সংস্থাটি। যুক্তরাজ্যের সরকারি তথ্য অনুযায়ী, দেশটিতে বর্তমানে সক্রিয় করোনা রোগীদের ৬ শতাংশ ডেল্টা প্লাসে আক্রান্ত।

তবে ডেল্টার এই উপপ্রজাতিটি মানবদেহে করোনার অন্যান্য পরিবর্তনের তুলনায় অতিরিক্ত অসুস্থতা তৈরিতে সক্ষম, কিংবা বর্তমানে বাজারে সুলভ করোনা টিকাগুলো ডেল্টা প্লাসে অকার্যকর- এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি বলেও বিবৃতিতে উল্লেখ করেছে ইউকেএইচএসএ।

এক বিবৃতিতে ইউকেএইচএসকের পক্ষ থেকে বলা হয়েছে, গত কয়েক মাস ধরে যুক্তরাজ্যে এই উপপ্রজাতিটির সংক্রমণের উর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। আমাদের কাছে থাকা তথ্য-প্রমাণ বলছে, অদূর ভবিষ্যতে ডেল্টার মতো ডেল্টা প্লাসে আক্রান্ত রোগীর সংখ্যা আরও বাড়বে দেশে।

বর্তমানে বিশ্বে করোনাভাইরাসের হাজারেরও বেশি পরিবর্তিত ধরন রয়েছে। ভাইরাস সবসময়ই অভিযোজন বা বিবর্তনের মধ্যে দিয়ে যায়। তাই নিয়মিত এই জীবানুর নতুন প্রজাতির আগমন অদ্ভুত বা ব্যাতিক্রমী কোনো ঘটনা নয়।

ডেল্টা প্লাসের বৈজ্ঞানিক নাম এওয়াই ফোর পয়েন্ট টু। ডেল্টা থেকেই উদ্ধব হয়েছে এই ধরনটির। তবে স্পাইক প্রোটিনের গঠনে ডেল্টার সঙ্গে কিছু পার্থক্য রয়েছে ডেল্টা প্লাসের।

ইউকেএইচএসএর প্রধান নির্বাহী ডা. জেনি হ্যারিস বিবিসিকে এ সম্পর্কে বলেন, ব্রিটেনের জনগণের উদ্দেশে আমরা বলতে চাই, ভয়ের কোনো কারণ নেই। যারা এখনও টিকা নেননি, দ্রুত নিয়ে নিন,

নিয়মিত মাস্ক ব্যবহার করুন; যে ঘরে বসবাস করেন, যেখানে যেন পর্যাপ্ত আলো-বাতাস ঢুকতে পারে- সেদিকে খেয়াল রাখুন এবং করোনার লক্ষণ অনুভব করলে দেরি না করে যত দ্রুত সম্ভব টেস্ট করান।