খাবারের চরম সংকটে আফগানিস্তান

চরম অর্থনৈতিক সংকটের মুখে আফগানিস্তান। নগদ অর্থের পাশাপাশি দেশটিতে দেখা দিয়েছে খাবারের তীব্র সংকট। দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে সবকিছু।

এমন পরিস্থিতিতে আফগানিস্তান ছাড়ার হিড়িক পড়েছে। প্রতিদিনই পাকিস্তান সীমান্তে ভিড় করছেন হাজার হাজার মানুষ। সীমান্তে মানুষের ঢল সামাল দিতে শিমশিম অবস্থা নিরাপত্তা বাহিনীর।

গভীর রাতেও দেশ ছাড়ার অপেক্ষায় পাকিস্তান সীমান্তে অধীর অপেক্ষায় হাজার হাজার আফগান। তালেবান শাসনামলে বিপর্যয়ের মুখে আফগানিস্তান। দেখা দিয়েছে খাবারের তীব্র সংকট। নেই নগদ অর্থ।

দিশেহারা ব্যাংকগুলোও। কাজ না থাকায় দেশ ছেড়ে যেতে মরিয়া আফগানরা তাই জড়ো হচ্ছেন বিভিন্ন সীমান্তে । মানবিক দিক বিবেচনা করে তিন ঘণ্টার জন্য সীমান্ত খুলে দেয় পাকিস্তানি নিরাপত্তা বাহিনী।

এক আফগান বলেন, আমি খুবই অসুস্থ। এখানকার পরিস্থিতিও খুব ভালো না। আমার সঙ্গে ছোট ছোট ছেলেমেয়ে আছে। তাদের নিয়ে পাকিস্তানের কোয়েটাই যেতে চাই।

এর আগে রোববার পাকিস্তানের বেলুচিস্তানের চামান সীমান্তে বিপুলসংখ্যক আফগান নাগরিক জড়ো হলে তাদের পাকিস্তানে যেতে বাধা দেয় তালেবান। ছোড়া হয় গুলি ও টিয়ার গ্যাস।

পরিস্থিতি নিয়ন্ত্রণে এরই মধ্যে নানামুখী উদ্যোগ নিতে শুরু করেছে তালেবান। অর্থনীতি ঢেলে সাজানোর পাশাপাশি মানুষকে কাজে ফিরিয়ে আনতে এবার কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচি চালু করেছে দেশটির ক্ষমতাসীন এ গোষ্ঠীটি। ক্ষুধা ও বেকারত্ব মোকাবিলায় এই কর্মসূচি নেয়া হয়েছে বলে জানায় তালেবান।