ইরানের তেল কিনতে চায় আফগানিস্তান

কাবুল তালেবানের দখলে যাওয়ার পর থেকে নানা সমস্যায় জর্জরিত দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান। এসবের মধ্যে অন্যতম হচ্ছে জ্বালানি সংকট।

এ সংকটের মধ্যে আফগানিস্তানের চেম্বার অব কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্টের চেয়ারম্যান জানিয়েছেন, আফগান ব্যবসায়ীরা ইরানের কাছ থেকে তেল কেনার বিষয়ে আগ্রহী।

ইরানের গণমাধ্যম তাসনিম নিউজ এজেন্সি এ তথ্য জানায়। রোববার এসিসিআইয়ের চেয়ারম্যান তাওয়াকাল আহমাদিয়ার ইরানের বাণিজ্য বিষয়ক দূত ইব্রাহিম হোসেইনির সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন।

বৈঠকে তারা কীভাবে প্রতিবেশী দেশ দুটির মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়ানো যায় এবং আফগান আমদানিকারকরা পেট্রোলিয়াম আমদানির ক্ষেত্রে যেসব সমস্যায় পড়ছেন তার সমাধানের বিষয়ে আলোচনা করেন।

আহমাদিয়ার বলেন, আফগান তেল আমদানিকারকরা ইরান থেকে পেট্রোলিয়াম কেনার জন্য বড় চুক্তিতে যেতে আগ্রহী। আপনারা সে লক্ষ্যে প্রয়োজনীয় সমন্বয় ও সুবিধার পথ প্রশস্ত করুন।

এসিসিআই চেয়ারম্যান আরও বলেন, আফগানিস্তানের পেট্রোলিয়াম আমদানিকারকরা ইরানের কাছ থেকে জ্বালানি আমদানির ক্ষেত্রে নানা ধরনের সমস্যায় পড়েন। যত দ্রুত সম্ভব এ সমস্যার সমাধান জরুরি।

এসিসিআইয়ের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শফিকুল্লাহ আতায়ী বলেন, উভয় দেশের জন্য অর্থনৈতিক সম্পর্ক জোরদার করা এবং বাণিজ্যকে উৎসাহিত করা জরুরি। একই সঙ্গে আফগান পেট্রোলিয়াম আমদানিকারকদের ইরান সরকারের সহযোগিতা প্রয়োজন।

ইরানের বাণিজ্য বিষয়ক দূত বৈঠকে বলেন, আফগানিস্তানে ইরানের দূতাবাস সর্বদা বিদ্যমান চ্যালেঞ্জ দূর করতে এবং ব্যবসায়ীদের প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেওয়ার চেষ্টা করছে।

যদিও আফগানিস্তানে ইরান থেকে আসা জ্বালানি কম দামে বিক্রি হচ্ছে এমন সংবাদ প্রকাশ করেছিল স্থানীয় গণমাধ্যম। কীভাবে এ জ্বালানি ইরান থেকে আসত তা সম্পর্কে কিছু বলতে পারেননি ব্যবসায়ীরা।