বিশ্বের প্রথম অলাভজনক শহর গড়ছেন সৌদি যুবরাজ

বিশ্বের প্রথম অলাভজনক শহর গড়ে তোলার ঘোষণা দিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মোহাম্মদ বিন সালমান ফাউন্ডেশনের অর্থায়নে এ শহর গড়ে তোলা হবে।

বৈশ্বিকভাবে শহরটি অলাভজনক সেক্টরের উন্নয়নের মডেল হিসেবে গড়ে তোলা হবে বলে রোববার (১৪ নভেম্বর) সৌদি যুবরাজ ঘোষণা দেন। খবর আরব নিউজের।

টেকসই উন্নয়নে লক্ষ্যে এ শহরের ৪৪ ভাগ এলাকা সবুজায়নের জন্য রাখা হবে। আধুনিক সুবিধার সবকিছুই থাকবে এখানে। শহরটি পরিবেশবান্ধব ও আধুনিক সুবিধার সমন্বয়ে গড়ে তোলা হবে।

আগামী মাসে এ শহর সম্পর্কে বিস্তারিত জানাবেন । মোহাম্মদ বিন সালমান বলেছেন, এটি হবে বিশ্বের প্রথম অলাভজনক শহর। এটি নতুন নতুন উদ্ভাবন, উদ্যোক্তা এবং ভবিষ্যতের নেতৃত্ব তৈরিতে সাহায্য করবে।

এখানে তরুণদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এই শহরের পরিবেশ এমনভাবে গড়ে তোলা হবে, যাতে সবাইকে এটি আকর্ষণ করে। তিনি বলেন, এই শহরে থাকবে একাডেমি, স্কুল,

কলেজ, সম্মেলন কেন্দ্র ও বিজ্ঞান জাদুঘর। এছাড়া একটি সৃজনশীল কেন্দ্র নির্মাণ করা হবে, যেখানে বিজ্ঞান এবং নতুন প্রজন্মের কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণার সুযোগ করে দেয়া হবে।

যুবরাজ বলেন, শহরে আরও থাকবে শিল্প একাডেমি, আর্ট গ্যালারি, থিয়েটার, খেলাধুলার জন্য মাঠ, রান্নার শেখার জন্য আলাদা একাডেমি। এ ছাড়া একটি আবাসিক কমপ্লেক্স নির্মাণ করা হবে।

শহরটি গড়ে তোলা হবে সৌদি আরব ও ইরাকের সীমান্তবর্তী এলাকা ওয়াদি হানিফার কাছাকাছি স্থানে। এখানে প্রায় সাড়ে তিন কিলোমিটার এলাকাজুড়ে শহরটি গড়ে তোলা হবে।