ধৈর্য ধরতে আজারবাইজান ও আর্মেনিয়ার প্রতি আহ্বান

আজারবাইজান এবং আর্মেনিয়ার সামরিক বাহিনীর মধ্যে নতুন করে সংঘর্ষের প্রেক্ষাপটে উদ্বেগ প্রকাশ করেছে প্রতিবেশী ইসলামী প্রজাতন্ত্র ইরান।

তেহরান দুই প্রতিবেশীকে সর্বোচ্চ ধৈর্য ধারণ এবং সংলাপের মাধ্যমে চলমান সমস্যার সমাধান করার আহ্বান জানিয়েছে। মঙ্গলবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেন, অতীতের মতোই ইসলামী প্রজাতন্ত্র ইরান দু পক্ষের মধ্যকার মতপার্থক্য নিরসন এবং শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার ক্ষেত্রে ভূমিকা রাখতে প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, আন্তর্জাতিকভাবে স্বীকৃত যেকোনো দেশের সীমান্তের প্রতি প্রত্যেকের সম্মান দেখানো উচিত। ইরানি মুখপাত্র সতর্ক করে বলেন, চলমান চ্যালেঞ্জ ধীরে ধীরে আঞ্চলিক শান্তি এবং উন্নয়নের জন্য বিপদের কারণ হয়ে দেখা দেবে।

গতকাল আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে নতুন করে সীমান্ত সংঘর্ষ শুরু হয়েছে। এজন্য একে অপরকে দায়ী করেছে দেশ দুটি। আর্মেনিয়ার জাতীয় সংসদের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, সংঘর্ষে আর্মেনিয়ার ১৫ সেনা নিহত হয়েছে।

এছাড়া, আজারবাইজানের সামরিক বাহিনী আর্মেনিয়ার ১২ জন সেনাকে আটক করেছে। এ অবস্থায় আর্মেনিয়া রাশিয়ার কাছে সামরিক সাহায্য চেয়েছে। পার্সটুডে