নির্বাচনে হারের আভাস পেয়ে কৃষি আইন বাতিলের ঘোষণা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল করার ঘোষণা দেয়ার পর তাকে উদ্দেশ্য করে একটি টুইট করেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি ভদ্র।

হিন্দিতে করা এ টুইটে তিনি বলেছেন যে, নরেন্দ্র মোদি আসন্ন বিধানসভা নির্বাচনে পরাজয়ের আভাস পেয়েছেন এবং বাস্তবতা উপলব্ধি করতে শুরু করেছেন যে দেশ কৃষকরা গড়ে তুলেছেন।

টুইটে কংগ্রেস সাধারণ সম্পাদক লেখেন, ৩৫০ দিনের সংগ্রামে ছয়শ কৃষক প্রাণ হারিয়েছে… নরেন্দ্র মোদিজি আপনার মন্ত্রীর ছেলে কৃষকদের (গাড়ির চাকায়) পিষে মেরেছে, আপনি পাত্তা দেননি। আপনার দলের নেতারা কৃষকদের অপমান করেছেন… তাদের সন্ত্রাসী,

বিশ্বাসঘাতক, গুণ্ডা, দুর্বৃত্ত বলেছেন। আপনি নিজেই তাদের বলেছেন, আন্দোলনঞ্জীবী, তাদের লাঠিপেটা ও গ্রেফতার করুন। তিনি আরও লেখেন, এখন নির্বাচনে পরাজয়ের আভাস পেয়ে আপনি হঠাৎ করে দেশের বাস্তবতা উপলব্ধি করতে শুরু করেছেন যে,

এই দেশটি কৃষকদের দ্বারা নির্মিত, এটি কৃষকদের দেশ, তারাই দেশের প্রকৃত রক্ষক। কোনো সরকারই কৃষকদের স্বার্থকে পদদলিত করে দেশ চালাতে পারে না। গত বছর এই তিনটি কৃষি আইন পাস করেছিল ভারতের কেন্দ্রীয় সরকার। এরপর ভারতের বিভিন্ন রাজ্যে আন্দোলন শুরু হয়।

পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ ও রাজস্থানের কৃষকেরা দিল্লির সীমান্তবর্তী এলাকায় অবস্থান নেন। শুক্রবার জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে নরেন্দ্র মোদি চলতি মাসে শুরু হওয়া পার্লামেন্ট অধিবেশনেই আইন তিনটি প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন।