যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজের অনুমোদন

মডার্না এবং ফাইজারের তৈরি করোনার টিকার বুস্টার ডোজ নিতে পারবেন যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক নাগরিকরা। এ বিষয়ে শুক্রবার অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন।

শীতে করোনার প্রকোপ বাড়তে থাকায় এমন পদক্ষেপ নিয়েছে দেশটি। এর আগে দেশটিতে কেবল ৬৫ বছর বয়স্কদের পাশাপাশি করোনায় মারাত্মভাবে আক্রান্ত উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তি ও পেশাগতভাবে ব্যাপক ঝুঁকির মুখে রয়েছেন এমন লোকজনকে বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন ছিল। খবর আল জাজিরার

যুক্তরাষ্ট্রের ফুড ও ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ভারপ্রাপ্ত কমিশনার জানেট উডকক বলেন, সেন্টার্স ফর ডিজিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন গঠিত বিশেষজ্ঞ প্যানেল যুক্তরাষ্ট্রের ১৮ ও পঞ্চাশোর্ধ্ব বয়সের সব মানুষকে বুস্টার ডোজ দেয়ার অনুমোদন দিয়েছে।

সিডিসি পরিচালক রোশলি ওয়ালানস্কি এ প্যানেলের সুপারিশমালা স্বাক্ষর করে বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে বুস্টার ডোজ জনস্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অস্ত্র।

ফাইজার-বায়োএনটেক গত সপ্তাহে ১০ হাজার জনেরও বেশি অংশগ্রহণকারীর ওপর চালানো তৃতীয় ধাপের ট্রায়ালের ফলাফলের ভিত্তিতে অনুমোদনের আবেদন করেছিল।

ট্রায়ালের ফলাফলের দেখা গেছে, বুস্টার ডোজগুলো নিরাপদ এবং কোভিড-১৯ এর বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকর। যারা দুই ডোজ টিকা নিয়েছেন কেবলমাত্র তারা ছয় মাস পর বুস্টার ডোজ নেয়ার সুযোগ পাবেন।