আঞ্চলিক দেশগুলোর সীমান্তে পরিবর্তন মানবে না ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশ আঞ্চলিক রাষ্ট্রগুলির ভৌগলিক অখণ্ডতাকে সমর্থন করে এবং এই অঞ্চলের কোনো দেশের আন্তর্জাতিক সীমান্তে পরিবর্তন মেনে নেবে না।

তিনি রোববার তেহরানে আজারবাইজানের উপ প্রধানমন্ত্রী শাহিন মুস্তাফাইয়েভের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন। বৈঠকে দুই মন্ত্রী ককেশাস অঞ্চলের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলাপ করার পাশাপাশি নানা ক্ষেত্রে তেহরান ও বাকুর মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা শক্তিশালী করার উপায় নিয়ে আলোচনা করেন।

উত্তরাঞ্চলীয় প্রতিবেশী দেশগুলোর ভৌগলিক অখণ্ডতার প্রতি সমর্থন জানিয়ে আমির-আব্দুল্লাহিয়ান বলেন, এ অঞ্চলের দেশগুলোর আন্তর্জাতিক সীমান্তে কোনো পরিবর্তন আনা যাবে না।

তিনি আজারবাইজানের সঙ্গে ইরানের ঐতিহ্যবাহী সম্পর্ক এবং বাণিজ্যিক লেনদেনের প্রতি ইঙ্গিত করে বলেন, গত বছর আর্মেনিয়ার কাছ থেকে নাগরনো কারাবাখে আজারবাইজানের দখলীকৃত ভূমি পুনরুদ্ধারের ফলে বাকুর সঙ্গে তেহরানের অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্র সৃষ্টি হয়েছে।

সাক্ষাতে আজারবাইজানের উপ প্রধানমন্ত্রী ইরানের তেলমন্ত্রীর পাশাপাশি সড়ক যোগাযোগ মন্ত্রীর সঙ্গে তার সাক্ষাতের কথা উল্লেখ করেন। তিনি বলেন, দু’দেশ তেল, জ্বালানী ও সড়ক যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু চুক্তি স্বাক্ষরের দ্বারপ্রান্তে রয়েছে। সূত্র: পার্সটুডে