ফিফা বেস্টের তালিকা প্রকাশ, রয়েছেন মেসি

messi

ফিফা বেস্টের তালিকা প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। পুরুষদের ক্যাটাগরিতে লিওনেল মেসিসহ তালিকায় স্থান পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও কিলিয়ান এমবাপ্পে।

পুরুষদের ক্যাটাগরিতে মেসি, রোনালদো ও এমবাপ্পে ছাড়াও রয়েছেন করিম বেনজেমা, কেভিন ডি ব্রুইন, এরলিং হল্যান্ড, জর্জিনহো, এনগোলো কান্তে, রবার্ট লেওয়ানডোস্কি, নেইমার জুনিয়র ও মোহামেদ সালাহ।

ফিফা বেস্ট ২০২১-এর পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে আগামী বছরের ১৭ জানুয়ারি। সে দিনই বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে পুরস্কার। মেসি এ বছর জাতীয় দলের হয়ে জিতেছেন কোপা আমেরিকার ট্রফি। সে হিসেবে এবারের পুরস্কারের জন্য অগ্রগণ্য নাম হতে পারেন পিএসজির এই আর্জেন্টাইন জাদুকর।

তবে এ ক্ষেত্রে হয়তো সবচেয়ে বেশি ফেবারিট চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহো। এ বছর চেলসির সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পাশাপাশি তিনি জাতীয় দল ইতালির হয়ে জিতেছেন ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা।

সেরা গোলরক্ষকের তালিকায় নাম এসেছে লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার, জিয়ানলুইজি দোন্নারুমা, এদুয়ার্দ মেন্দি, ম্যানুয়েল নয়্যার ও ক্যাস্পার স্মাইকেলের। অবাক করা বিষয় হচ্ছে আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের নাম না থাকা।

এ বছরই আর্জেন্টিনাকে চির আরাধ্য ট্রফি কোপা আমেরিকা জেতাতে অসাধারণ নৈপুণ্য রেখেছেন এমিলিয়ানো মার্টিনেজ। সে কারণেই হয়তো আর্জেন্টাইন এই গোলরক্ষকের বাদ পড়া নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে আলোচনা-সমালোচনা।

কেউ বলছেন মার্টিনেজের নামটি এই তালিকায় থাকলেও থাকতে পারতো। আবার কেউ বলছেন এমিলিয়ানোকে বাদ দিয়ে সঠিক পথেই হেঁটেছেন নীতি নির্ধারকেরা। সেরা কোচের তালিকায় আছেন অ্যান্তোনিও কন্তে, হ্যানসি ফ্লিক, পেপ গার্দিওলা, রবার্তো মানচিনি, লিওনেল স্কালোনি, দিয়েগো সিমিওনে ও থমাস টুখেল।