বিদ্রোহীদের হামলায় কঙ্গোতে ১২ জন নিহত

কঙ্গোর উত্তর-পূর্বাঞ্চলের ইতুরি প্রদেশে বাস্তুচ্যুত মানুষের উপর হামলা চালিয়েছে বিদ্রোহীরা। এতে নিহত হয়েছে কমপক্ষে ১২ জন। বিষয়টি নিশ্চিত করেছেন সামরিক মুখপাত্র।

২১ নভেম্বর রাতে ড্রোড্রো গ্রামটি ঘেরাও করে ফেলে কোঅপারেটিভ ফোর দ্য ডেভেলপমেন্ট অব দ্য কঙ্গোর বিদ্রোহীরা। সেখানে হামলার ঘটনায় চারজন পুরুষ, দুইজন নারী এবং ছয়জন শিশু নিহত হয়েছে। তবে স্থানীয় বেশ কিছু সংস্থা নিহতের সংখ্যা আরও বেশি বলে জানিয়েছে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী অঞ্চলটিতে বিদ্রোহীদের হামলায় এখন পর্যন্ত শত শত মানুষ নিহত হয়েছে এবং ঘর হারিয়ে নিঃস্ব হয়েছে হাজার হাজার মানুষ। ২০১৭ সাল থেকেই এই অঞ্চলে বিদ্রোহী গোষ্ঠীরা সক্রিয় হয়েছে।

বাস্তুচ্যুত লোকজনের উপর হামলা চালানোই বিদ্রোহীদের মূল লক্ষ্য। এদিকে ইতুরির কারিটাস এলাকার স্থানীয় পুরোহিত নাবু লিদজা ক্রিসান্তে জানিয়েছেন, সে এবং তার সহকর্মীরা ইতিমধ্যে ৩৫টি মরদেহ দেখেছে। শুধু তাই নয়, বিদ্রোহীরা অঞ্চলটির গির্জাতেও হামলা চালিয়েছে।

এছাড়া মার্কিনভিত্তিক কিভু সিকিউরিটি ট্র্যাকার জানিয়েছে, এখন পর্যন্ত ১০৭ টির মতো মতো মরদেহ পাওয়া গেছে ড্রোড্রো এবং তার পার্শ্ববর্তী গ্রামগুলোতে। যাদের মধ্যে বেশিরভাগ বেসামরিক নাগরিক।