হিরোর সমান পারিশ্রমিক নিলেন লরেন্স

অভিনেতা-অভিনেত্রীদের পারিশ্রমিক বৈষম্য নিয়ে কথা বলে অনেকেই খবরের শিরোনামে আসেন। বরাবরই অভিনেতাদের চেয়ে অভিনেত্রীদের পারিশ্রমিক কম দেয়া হয়।

যদিও একটি কাজে হিরো-হিরোইনের সমান গুরুত্ব থাকে বলে দাবি করেন অভিনেত্রীরা। এবার সেই বৈষম্য কিছুটা হলেও দূর করলেন হলিউড তারকা জেনিফার লরেন্স।

নেটফ্লিক্স কমেডি ‘ডোন্ট লুক আপ’-এ অভিনয় করে প্রায় হিরোর সমান পারিশ্রমিক নেন এই অভিনেত্রী। যদিও শুরুতে লিওনার্দো ডিক্যাপ্রিও ও তার পারিশ্রমিকে বৈষম্য ছিল।

লরেন্স বলেন, কাজটি শুরুর সময় থেকেই পারিশ্রমিক নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছিলাম। ধন্যবাদ ডিক্যাপ্রিওকে, এই বিষয়ে নমনীয় থাকার কারণে।

শুরুতে আমার পারিশ্রমিক ২০ মিলিয়ন এবং ডিক্যাপ্রিওর ৩০ মিলিয়ন ছিল। কিন্তু পরে সেটা ২৫ মিলিয়ন ও ৩০ মিলিয়ন করা হয়। এটা আমি মনে করি একজন অভিনেত্রী হিসেবে অনেক বড় অর্জন।

আমার চেষ্টা সফল হয়েছে। এতে অন্যরাও অনুপ্রাণিত হবে। তিনি আরও বলেন, দেখুন, লিও বক্স অফিসে আমার চেয়ে বেশি অর্থ উপার্জন করে।

তারপরও আমি তার প্রায় সমান পারিশ্রমিক নিশ্চিত করতে পেরেছি, এতে আমি খুবই খুশি। আমি মনে করি একটি সিনেমায় সবার সময় অবদান থাকে। তাই অভিনেত্রীদের পারিশ্রমিক কম দেওয়াকে মনে হয় লিঙ্গ বৈষম্য।

উল্লেখ্য, ‘ডোন্ট লুক আপ’ জলবায়ু পরিবর্তনের ওপর নির্মিত একটি নেটফ্লিক্স কমেডি। এটি পরিচালনা করেছেন অস্কার বিজয়ী নির্মাতা অ্যাডাম ম্যাককে।

এতে লরেন্স-ডিক্যাপ্রিও ছাড়া আরও অভিনয় করেছেন মেরিল স্ট্রিপ, জোনাহ হিল, টিমোথি চালামেট, মার্ক রাইল্যান্স, আরিয়ানা গ্র্যান্ডে, ক্রিস ইভান্স, কেট ব্ল্যানচেট, রব মরগান প্রমুখ।