এসএমই পণ্য মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

sk hasina
ফাইল ছবি

নবম জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (৫ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আট দিনব‍্যাপী এ মেলার উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে এই মেলার উদ্বোধন করেন । আট দিনব‍্যাপী এই মেলা চলবে ১২ ডিসেম্বর পযর্ন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। ৩১১টি প্রতিষ্ঠানের ৩২৫টি স্টল থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও শিল্প সচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন,

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এবং মেলা বাস্তবায়ন কমিটির আহবায়ক এনায়েত হোসেন চৌধুরীসহ ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্যবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, এবার অংশগ্রহণকারী উদ্যোক্তাদের মধ্যে ৬০ শতাংশ নারী এবং ৪০ শতাংশ পুরুষ। মেলায় অংশ নিচ্ছে ফ্যাশন ডিজাইন খাতের সবচেয়ে বেশি ১১৬টি প্রতিষ্ঠান।

এছাড়া চামড়াজাত পণ্য খাতের ৩৭টি, খাদ্য/কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্য খাতের ৩৬টি, হ্যান্ডিক্রাফটস আইটেম ৩৩টি, পাটজাত পণ্য খাতের ২৯টি, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য খাতের প্রতিষ্ঠান ১৭টি,

আইটি খাতের ৪টি, ইলেকট্রিক্যাল অ‍্যান্ড ইলেকট্রনিক খাতের ৬টি, হারবাল/অর্গানিক পণ‍্যের ৪টি, জুয়েলারি পণ‍্যের ৪টি এবং প্লাস্টিক পণ‍্য খাতের ৩টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

মেলার পাশাপাশি এসএমই উদ্যোক্তাদের সহজ অর্থায়ন, নারী-উদ্যোক্তা উন্নয়ন, প্রযুক্তি উন্নয়ন, ক্লাস্টার উন্নয়নের ওপর আয়োজন করা হবে ৪টি সেমিনার।