ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের: শ্রিংলা

singla

ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের বলে মন্তব্য করেছেন সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন।

ভারতীয় পররাষ্ট্র সচিব বলেন, এটি একটি ঐতিহাসিক বিরল মুহূর্ত যেখানে দুই দেশ বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পালন করছে। ভারতের সেনা ও বাংলাদেশের মুক্তিযুদ্ধোরা তাদের রক্ত দিয়ে এ দেশ স্বাধীন করেছে। তাই দুই দেশের সম্পর্ক রক্তের সম্পর্ক।

তিনি বলেন, সড়ক, রেলের পাশাপাশি নৌপথে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ বাড়ানো এখন ভারতের সবচেয়ে অগ্রাধিকার। বাংলাদেশ দশক ধরে বিশাল উন্নয়ন সাধন করেছে। প্রতি বছর প্রায় ৮ শতাংশ প্রবৃদ্ধি করছে। বাংলাদেশের এ অগ্রযাত্রায় শরিক হয়েছে ভারত।

এক প্রশ্নের জবাবে শ্রিংলা বলেন, সীমান্ত সমস্যার পাশাপাশি দুই দেশের মধ্যে যোগাযোগ বাড়ানো, আগামী সপ্তাহে ভারতীয় রাষ্ট্রপতির ঢাকা সফর এবং জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফর নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

কোভিড-১৯ সংকটেও ভারতের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি যে দেশ সফর করছেন সেটি হল বাংলাদেশ। তাই বাংলাদেশকে ভারত কেমন গুরুত্ব দেয় এ থেকে অনুধাবন করা যেতে পারে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, বৈঠকে সীমান্ত আরও শান্তিপূর্ণ করতে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা সকালে ঢাকা পৌঁছানোর পর বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সচিব পর্যায়ের বৈঠকের পর দুপুরেই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করবেন হর্ষবর্ধণ শ্রিংলা।