খালেদা জিয়ার দরখাস্ত পুনর্বিবেচনার ক্ষমতা আমার নাই

anisul haq
ফাইল ছবি

চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বিদেশে যেতে চাইলে কারাগারে গিয়ে আবারও আবেদন করতে হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, একবার বেগম জিয়ার দরখাস্ত শর্তযুক্ত শর্তে নিষ্পত্তি হয়েছে। এখন ওই দরখাস্তে বিদেশে যাওয়ার আর সুযোগ নেই। তবে হ্যাঁ কারাগারে গিয়ে আবারও নতুন করে আবেদন করলে বিবেচনা করা হবে।

রাজধানীর সেগুনবাগিচায় বুধবার ২৯ ডিসেম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) বার্ষিক সভায় আইনমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এই অবস্থায় ফৌজদারি কার্যবিধিতে কোথাও নেই যে তাঁকে আমরা আগের দরখাস্তের বিবেচনায় বিদেশ যাওয়ার ব্যবস্থা করে দিতে পারব। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় কাউকে বিদেশ যেতে দেয়া যাবে না,

এটা আমি কখনো বলিনি। একবার নিষ্পত্তিকৃত কোনো দরখাস্ত আবার পুনর্বিবেচনার কোনো সুযোগ ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় নেই। আইনমন্ত্রী জানান, রাজধানীর এভারকেয়ার হাসপাতাল খালেদা জিয়ার জন্য সর্বশেষ প্রযুক্তিতে চিকিৎসা করছে।

আমি যতটুকু খবর পেয়েছি, কিছুটা তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। এখানে তিনি (খালেদা জিয়া) যতটুকু সম্ভব সুচিকিৎসা পাচ্ছেন। এইটুকু আমি আপনাদের বলতে পারি। সেখানে সরকারের কোনো হাত নেই।

তাঁদের ইচ্ছেমতো তাঁরা চিকিৎসা নিচ্ছেন এবং পাচ্ছেন। এর আগে মঙ্গলবার ২৮ ডিসেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, উন্নত চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর আইনি সুযোগ নেই।

তার বিদেশে চিকিৎসার বিষয়ে আইন মন্ত্রণালয়ের পাঠানো মতামতে বলা হয়েছে, তাকে বিদেশে পাঠানোর আইনগত কোনও সুযোগ নেই।