ডেল্টা-ওমিক্রন ভ্যারিয়েন্ট সুনামি চালাচ্ছে: ডব্লিউএইচও

head of who Tedros Adhanom

করোনা ভাইরাসের ডেল্টা ও ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ একযোগে একটি বিপজ্জনক সুনামি চালাচ্ছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর বিবিসি অনলাইনের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। যুক্তরাষ্ট্র ও ইউরোপ জুড়ে রেকর্ড সংখ্যক করোনা শনাক্ত হয়েছে।

করোনা মহামারি শুরুর পর হতে এ পর্যন্ত এটিই এক দিনে সবচেয়ে বেশি সংখ্যায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। বুধবার (৩০ ডিসেম্বর) এ কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

ফ্রান্সে টানা দ্বিতীয় দিনের মতো ইউরোপের দেশগুলোর মধ্যে এযাবৎকালে এক দিনে সর্বোচ্চ ২ লাখ ৮ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছেন। যা দেশটিতে রেকর্ড।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে গত সপ্তাহে দৈনিক গড়ে রেকর্ড ২ লাখ ৬৫ হাজার ৪২৭ জন মানুষের করোনা শনাক্ত হয়েছে।

ডেনমার্ক, পর্তুগাল, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াতেও রেকর্ড করোনা শনাক্ত হয়েছে। তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ডেল্টা ও করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রন হুমকি হয়ে দাঁড়িয়েছে,

যা সংক্রমণ রেকর্ড সংখ্যার দিকে নিয়ে যাচ্ছে। তিনি বলেন, নতুন করে করোনার ঢেউ ক্লান্ত স্বাস্থ্যকর্মীদের ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করবে। এতে করে স্বাস্থ্য ব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে এখন প্রতিদিন ​নতুন করে প্রায় ৯ লাখ মানুষের করোনা শনাক্ত হচ্ছে।

মার্কিন শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি সিএনএনকে বলেছেন, জানুয়ারির শেষ দিকে যুক্তরাষ্ট্রে ওমিক্রন সংক্রমণ চূড়া (পিক) দেখা যেতে পারে।