কঠিন সময় আসছে : ফ্রান্সের প্রেসিডেন্ট

Emanuel Macron france

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের দাপটে দিশেহারা হয়ে পড়েছে ফ্রান্স। প্রতিদিনই সংক্রমণের নতুন রেকর্ড হচ্ছে দেশটিতে। শুক্রবারও দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ২ লাখ ৩২ হাজার।

উদ্ভূত পরিস্থিতিতে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাকরন বলেছেন, সংক্রমণ বেড়েই চলেছে। সুতরাং আগামী কয়েক সপ্তাহ তার দেশকে একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হবে।

ইংরেজি নতুন বছর শুরুর আগের সন্ধ্যায় শুক্রবার দেয়া ভাষণে ম্যাকরন এসব কথা বলেন। তিনি বলেন, ফ্রান্স এই পরিস্থিতি মোকাবিলা করে পার পেয়ে যেতে পারবে। যদি সাধারণ মানুষ দায়িত্বশীল আচরণ করেন।

ম্যাকরন বলেন, তার দেশ করোনা মোকাবিলার জন্য গত এক বছর আগের চেয়ে এখন ভালো অবস্থানে রয়েছে। কেননা, ইতোমধ্যে দেশটির জনসাধারণের একটি বড় অংশই এই ভাইরাসের টিকা নিয়েছেন।

ফ্রান্সে যারা এখনও করোনাভাইরাসের টিকা নেননি তাদের টিকা নেয়ার আহ্বানও জানিয়েছেন ম্যাকরন। তিনি বলেন, নতুন করে বিধিনিষেধ যাতে আরোপ করতে না হয় এই জন্য তার সরকার যেকোনও ধরনের পদক্ষেপ নিতে প্রস্তুত।

এদিকে ফ্রান্সে গত তিন দিন ধরে করোনা ভাইরাসের সংক্রমণ দুই লাখের ওপরে রয়েছে। পরিস্থিতি সামাল দিতে নতুন বছর বরণের অনেক অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ইউরোপের অন্যতম এপিসেন্টারে পরিণত হয়েছে ফ্রান্স। করোনার নতুন ধরন ওমিক্রনের কারণে সেখানে সংক্রমণ বাড়ছে। সূত্র: রয়টার্স