ডিসেম্বরে ৩৮৩ সড়ক দুর্ঘটনায় নিহত ৪১৮

road accident

দেশে ডিসেম্বর মাসে ৩৮৩টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪১৮ জন এবং আহত ৪৯৭ জন। নিহতের মধ্যে নারী ৬৩ জন এবং শিশু ৪৯ জন।

শনিবার ১ জানুয়ারি সামাজিক সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন এর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। সংগঠনটি ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে জানা যায়, নিহতদের মধ্যে পুলিশ সদস্য ৪ জন, বিমান বাহিনীর অবসর প্রাপ্ত সদস্য ১ জন, বিজিবি’র অবসরপ্রাপ্ত সদস্য ১ জন, বিভিন্ন কলেজ স্কুল-মাদরাসার শিক্ষক ৯ জন, চিকিৎসক ২ জন, স্বাস্থ্যকর্মী ২ জন, খাদ্যগুদাম কর্মকর্তা ১ জন,

সাংবাদিক ৩ জন, প্রকৌশলী ২ জন, যশোর পলিটেকনিক ইনস্টিটিউট এর কর্মকর্তা ১ জন, বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট-এর কর্মচারী ১ জন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের কর্মচারী ১ জন, ঢাকা ওয়াসার ইলেক্ট্রিশিয়ান ১ জন, পল্লী বিদ্যুতের কর্মচারী ১ জন, এনজিও কর্মকর্তা-কর্মচারী ৭ জন,

ঔষধ ও বিভিন্ন পণ্যসামগ্রী বিক্রয় প্রতিনিধি ১৩ জন, স্থানীয় পর্যায়ের বিভিন্ন ব্যবসায়ী ২৭ জন, পোশাক শ্রমিক ৪ জন, নির্মাণ শ্রমিক ২ জন, রাজমিস্ত্রি ২ জন, মানসিক ও শারীরিক প্রতিবন্ধী ৩ জন, স্থানীয় রাজনৈতিক নেতা ১১ জন এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়-সহ স্কুল-কলেজ-মাদরাসার ৬৬ জন শিক্ষার্থী নিহত হয়েছে।

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এই বিভাগেই ১০২টি দুর্ঘটনায় নিহত ১১৩ জন। সবচেয়ে কম সিলেট বিভাগে, ১৬টি দুর্ঘটনায় নিহত ১৯ জন।

একক জেলা হিসেবে চট্টগ্রাম জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে, ২৩টি দুর্ঘটনায় ২৮ জন নিহত। সবচেয়ে কম সুনামগঞ্জ জেলায়, ৩টি দুর্ঘটনা ঘটলেও কেউ হতাহত হয়নি। রাজধানী ঢাকায় ১৫টি দুর্ঘটনায় ১৮ জন নিহত হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশন জানায়, গত নভেম্বর মাসে ৩৭৯টি সড়ক দুর্ঘটনায় ৪১৩ জন নিহত হয়েছিল। গড়ে প্রতিদিন নিহত হয়েছিল ১৩.৭৬ জন।

ডিসেম্বর মাসে ৩৮৩টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৪১৮ জন। গড়ে প্রতিদিন নিহত হয়েছে ১৩.৪৮ জন। দুর্ঘটনায় ১৮ থেকে ৬৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩৩৯ জন, অর্থাৎ ৮১.১০ শতাংশ।

সড়ক দুর্ঘটনা ঘটছে মূলত সড়ক পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যবস্থাপনার কারণে। এই উদ্বেগজনক অবস্থা থেকে উত্তরণে সরকারের তেমন কোনো উদ্যোগ দৃশ্যমান নয়।

“সড়ক পরিবহন আইন-২০১৮” বাস্তবায়নেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে কোনো আগ্রহ দেখা যাচ্ছে না। এই অবস্থার উন্নয়নে সরকারের রাজনৈতিক সদিচ্ছার ঘাটতি রয়েছে বলে মনে করে রোড সেফটি ফাউন্ডেশন।