অর্ধেক যাত্রী নিয়ে চলবে গণপরিবহন

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ প্রতিরোধে আসনের অর্ধেক যাত্রী গণপরিবহন চলবে। এমন সিদ্ধান্ত শিগগিরই আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (৪ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান। এসময় তিনি বলেন, দোকান-পাট ও শপিংমল খোলা রাখার সময় নির্ধারণ করে দেওয়া হবে।

মন্ত্রী বলেন, করোনা প্রতিরোধে যানবাহনে চলাচল করার সময় মাস্ক পরতে হবে। যদি কেউ মাস্ক না পরে তাকে জরিমানার মধ্যে পড়তে হবে। এই একটা সিদ্ধান্ত মোটামুটি হয়েছে।

তিনি বলেন, বাস ও অন্যান্য যানবাহনে যাত্রীসংখ্যা অর্ধেক পরিবহনের প্রস্তাব করা হয়েছে। হোটেল মাস্ক পরে যেতে হবে। মাস্ক ছাড়া গেলে দোকানদারের জরিমানা হবে, যে যাবে তারও জরিমানা হতে পারে।

দোকান-মার্কেট খোলা রাখার সময়সীমা কমিয়ে আনা হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাত ১০টার পরিবর্তে রাত ৮টা পর্যন্ত দোকান-পাট খোলা রাখা যাবে। এটাও প্রস্তাব করা হয়েছে।

জাহিদ মালেক বলেন, অনেকে বলেন লকডাউন দেওয়া হবে কি না, পাশের দেশে তো দিয়েছে। তবে আমরা সেই চিন্তা এখনও করছি না। যদি পরিস্থিতি নাগালের বাইরে যায়, তাহলে লকডাউনের চিন্তা।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীকেও আমরা অনুরোধ করেছি। ডিসি এসপি যারা আছেন জেলা পর্যায়ে, তাদেরকেও বলা হয়েছে। তারা এসব নির্দেশনা যখন পাবে যাতে দ্রুত বাস্তবায়ন করে।

দ্রুত বাস্তবায়নের জন্য ১৫ দিন সময় বলা হয়েছে। কিন্তু আজকে আমি প্রস্তাব করেছি, ১৫ দিন নয় ৭ দিন দেয়ার জন্য।