২০ মিনিট ধরে ফ্লাইওভারে আটকা মোদি

modi

পাঞ্জাবের একটি অনুষ্ঠানের অংশ নেয়া বাতিল হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিক্ষোভকারীদের কারণে মোদিকে ফ্লাইওভারে প্রায় ২০ মিনিট ধরে আটকা থাকতে হয়। দেশটির সরকার এই ঘটনাকে নিরাপত্তায় বিশাল ত্রুটি হিসেবে উল্লেখ করেছেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঞ্জাবের কংগ্রেস সরকারকে দোষী সাব্যস্থ করে এক বিবৃতিতে বলেন, পাঞ্জাবের বাতিন্ডায় এক অনুষ্ঠানে যোগ না দিয়েই বিমানবন্দরে ফিরে আসেন মোদি।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, হুসাইনিওয়ালায় জাতীয় শহিদ স্মৃতিসৌধ পরিদর্শনে মোদি বাতিন্ডায় নামেন। সেখানে হেলিকপ্টারে করে মোদির যাওয়ার কথা ছিল।

কিন্তু বৃষ্টি এবং দুর্বল দৃশ্যমানতার কারণে প্রায় ২০ মিনিট ধরে অপেক্ষা করতে হয় মোদিকে। মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এরপর আবহাওয়ার উন্নতি না হলে হুসাইনিওয়ালায় জাতীয় শহিদ স্মৃতিসৌধ সড়কপথে যাওয়ার সিধান্ত হয়। এতে মোদির যেতে দুই ঘণ্টার বেশি সময় লাগতো।

এরপরেই পাঞ্জাব পুলিশ মোদির সড়ক পথে যাত্রার নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে। যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রীর। হুসাইনিওয়ালায় জাতীয় শহীদ স্মৃতিসৌধ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে, যখন প্রধানমন্ত্রীর কনভয় একটি ফ্লাইওভারে পৌঁছায় তখন সেখানে কিছু বিক্ষোভকারী রাস্তাটি অবরোধ করেছে।

এই অবরোধের জেরে আটকে পড়ে প্রধানমন্ত্রীর কনভয়। ১৫ থেকে ২০ মিনিট কনভয় আটকে থাকে ফ্লাইওভারে। বিশেষজ্ঞরা জানান, এটি প্রধানমন্ত্রীর নিরাপত্তায় বড় ধরনের ত্রুটি বলেই

মন্ত্রণালয় থেকে আরো বলা হয়, প্রধানমন্ত্রীর সময়সূচি এবং ভ্রমণ পরিকল্পনা পঞ্জাব সরকারকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। নিয়ম অনুসারে, তাদের লজিস্টিক, নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে এবং সেইসাথে একটি কন্টিনজেন্সি প্ল্যান প্রস্তুত রাখতে হবে।

এছাড়াও আকস্মিক পরিকল্পনার পরিপ্রেক্ষিতে পাঞ্জাব সরকারকে সড়কপথে যেকোন চলাচল নিরাপদ করতে অতিরিক্ত নিরাপত্তা মোতায়েন করতে হবে, যা স্পষ্টতই মোতায়েন করা হয়নি এই ক্ষেত্রে। এরপরই ভাতিন্ডা বিমানবন্দরে ফিরে যায় মোদি। এনিয়ে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঞ্জাব রাজ্য সরকারের কাছে একটি বিশদ রিপোর্ট চেয়েছে। এনডিটিভি।