ট্রেনে অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত শিগগিরই : রেলমন্ত্রী

nurul islam sujon
ফাইল ছবি

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, কবে থেকে ট্রেনে ৫০ শতাংশ যাত্রী পরিবহন শুরু করা হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি। আমরা বিষয়টি নিয়ে বৈঠক করে শিগগিরই সিদ্ধান্ত জানিয়ে দেব।

মঙ্গলবার ১১ জানুয়ারি রেলভবনে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের পাশে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অংশী দারত্বের ভিত্তিতে শপিং মলসহ হোটেল-কাম-গেস্ট হাউজ নির্মাণের লক্ষ্যে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠান সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমনটিই জানান।

রেলমন্ত্রী বলেন, রোববার সরকারের প্রজ্ঞাপনে আগামী ১৩ তারিখ থেকে অর্ধেক যাত্রী নেওয়ার বিষয়টি কার্যকর করার কথা বলা হয়েছে। কিন্তু আমরা ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করি।

সে হিসেবে ১৩ জানুয়ারির অগ্রিম টিকিট বিক্রি হয়ে গেছে। তাই ওই দিন থেকে ৫০ শতাংশ যাত্রী বহন করা সম্ভব হবে না। কবে থেকে ৫০ শতাংশ যাত্রী পরিবহন শুরু করা হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি।

আমরা বিষয়টি নিয়ে বৈঠক করে শিগগিরই জানিয়ে দেব। মন্ত্রী বলেন, এর আগেও স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে রেল চলাচল করেছে এবং তা সফলতার সঙ্গে করেছে।

নিজ নিজ সংস্থা সবকিছু ম্যানেজ করে সিদ্ধান্ত বাস্তবায়ন করবে। কারণ ট্রেনের কত দিনের অগ্রিম টিকিট বিক্রি হয়েছে, এসব বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

রেলপথমন্ত্রী বলেন, সরকারের বর্তমান নীতি অনুযায়ী উন্নয়ন কার্যক্রমের ৩০ শতাংশ পিপিপি অংশীদারিত্বের ভিত্তিতে বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। আমাদের ১২টি প্রকল্পের মধ্যে ইতোমধ্যেই দুটির চুক্তিস্বাক্ষর করা হলো।