টিকাহীনদের জন্য ওমিক্রন বিপজ্জনক: ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, করোনাভাইরাসের ওমিক্রন ধরনের সংক্রমণে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি ডেল্টা ধরনের চেয়ে কম হলেও, যারা টিকা নেননি তাদের জন্য এ ভাইরাস বিপজ্জনক।

সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিসুয়েস বলেন, এই ভাইরাসকে আমরা মুক্তভাবে চলার সুযোগ দিতে পারি না, যখন বিশেষ করে এখনও বিশ্বের অনেক মানুষ টিকা পায়নি।

সুইজারল্যান্ডের জেনেভায় বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। খবর রয়টার্সের। গেব্রিসুয়েস বলেন, ৯০টির বেশি দেশ এখনও তাদের জনসংখ্যার ৪০ শতাংশকে টিকাদানের লক্ষ্য পূরণ করতে পারেনি।

আফ্রিকার ৮৫ শতাংশের বেশি মানুষ এখনও এক ডোজ টিকাও পায়নি। ডব্লিউএইচও সাপ্তাহিক প্রতিবেদনে জানায়, ৯ জানুয়ারি থেকে পরের সপ্তাহে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা আগের সপ্তাহের চেয়ে ৫৫ শতাংশ বা দেড় কোটি বেড়েছে, যা এখন পর্যন্ত এক সপ্তাহে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, ওমিক্রনের মাধ্যমে সংক্রমণের এই ব্যাপক বৃদ্ধি হচ্ছে, যেটা ধারাবাহিক ভাবে প্রায় সব দেশেই ডেল্টা ধরনের জায়গা নিয়ে নিচ্ছে। তিনি জানান, করোনায় আক্রান্ত হয়ে বিশ্বের বিভিন্ন স্থানে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের বেশিরভাগই টিকা পাননি।

সংক্রমণ কমিয়ে আনা সম্ভব না হলে ভবিষ্যতে ওমিক্রনের চেয়েও সংক্রামক এবং আরও ভয়াবহ নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হওয়ার শঙ্কার কথা জানিয়েছেন ডব্লিউএইচও প্রধান।