শৈত্য প্রবাহ থাকতে পারে আরও দুই-একদিন

cold pic
ফাইল ছবি

দেশের কয়েকটি জেলায় মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। আরও দুই-একদিন মৃদু শৈত্য প্রবাহ থাকবে। আজ (১৭ জানুয়ারি) আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা ড. মো. আবদুল মান্নান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, চুয়াডাঙ্গা এবং মৌলভীবাজারে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। এই জেলাগুলোতে আরও এক থেকে দুইদিন মৃদু শৈত্য প্রবাহ থাকার সম্ভাবনা রয়েছে।

এই কর্মকর্তা বলেন, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। একই সঙ্গে মধ্যরাত থেকে ভোর পর্যন্ত নদী অববাহিকা এবং উত্তরাঞ্চলে কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে। বড় কোনো পূর্বাভাস আপাতত নেই।

আবহাওয়াবিদ আবদুল মান্নান বলে, আগামী ২০ ও ২১ জানুয়ারি সারাদেশে হালকা গুড়িগুড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। কিন্তু আমরা বিষয়টি এখনও পূর্বাভাসে বলিনি।

বৃষ্টির সময় তাপমাত্রা হালকা বাড়বে। বৃষ্টি শেষে তাপমাত্রা আবার কমে যাবে। বৃষ্টি পরবর্তী সময়ে আরও একটি শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে।

অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, কুড়িগ্রাম এবং পঞ্চগড়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকবে। এ শৈত্য প্রবাহ রংপুর বিভাগের অন্যান্য এলাকায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু এলাকায় বিস্তার লাভ করবে।

সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ ঢাকার তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।