মালয়েশিয়ায় মুক্তি পেলেন খায়রুজ্জামান

মালয়েশিয়ায় গ্রেপ্তার হওয়া বাংলাদেশের সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামানকে মুক্তি দিয়েছেন মালয়েশিয়ার আদালত। বুধবার তাকে বিনা শর্তে মুক্তি দেয়া হয় বলে মালয়েশিয়ার গণমাধ্যম সূত্রে জানা যায়।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম ‘দ্য স্ট্যার’ হোয়াটস অ্যাপে খায়রুজ্জামানের আইনজীবী এনজিও চাউ ইং-এর সঙ্গে যোগাযোগ করলে তিনি মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, তার মুক্তির ক্ষেত্রে কোনো শর্ত দেয়া হয়নি।

ফলে তিনি এখন একজন মুক্ত মানুষ। এ ছাড়াও মালেশিয়ার বিভিন্ন গণমাধ্যম এম খায়রুজ্জামানের স্ত্রী রিটা রহমানের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে।

গত ৯ ফেব্রুয়ারি কুয়ালালামপুরের আম্পাং এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। পরে এম খায়রুজ্জামানকে ঢাকায় ফেরত পাঠানোর প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশ দেন দেশটির আদালত।

খায়রুজ্জামানের স্ত্রী রিটা রহমানের আইনজীবীর করা আবেদনে মালয়েশিয়ার হাইকোর্ট মঙ্গলবার এই আদেশ দেন বলে দেশটির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

এম খায়রুজ্জামান ১৯৭৫ সালের ৩ নভেম্বর জেলহত্যা মামলায় খালাস পাওয়া আসামি। তিনি মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার ছিলেন (২০০৭ থেকে ২০০৯)। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর বিচারের মুখোমুখি হতে তাঁকে দেশে ফেরার নির্দেশ দিলেও তিনি ফেরেননি।

দীর্ঘ ১২ বছর পর বাংলাদেশের অনুরোধে মালয়েশিয়া তাঁকে গ্রেপ্তার করায় জেলহত্যা মামলা আবারও পুনরুজ্জীবিত করার ইঙ্গিত মিলেছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের বলেন, খায়রুজ্জামানকে দ্রুত ফিরিয়ে আনতে সরকার কাজ করছে। মামলাটি পুনরুজ্জীবিত করার সুযোগ আছে কি না, স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় তা খতিয়ে দেখবে।

জেলহত্যা মামলায় সংশ্লিষ্টতা : ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার প্রায় আড়াই মাসের মাথায় ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয় বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এবং স্বাধীন বাংলার প্রথম সরকারকে নেতৃত্ব দেওয়া জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামানকে। এরপর ২১ বছর হত্যার বিচারপ্রক্রিয়া বন্ধ রাখা হয়।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে জেলহত্যা মামলা পুনরুজ্জীবিত করে। ২০০৪ সালে পলাতক তিন আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। তাঁদের মধ্যে একজনের মৃত্যুদণ্ড বহাল রেখে ২০০৮ সালে হাইকোর্ট বাকি দুজনকে খালাস দেন। রাষ্ট্রপক্ষের আপিলে ২০১৩ সালে আপিল বিভাগের রায়ে তিনজনকেই মৃত্যুদণ্ড দেওয়া হয়। তবে পলাতক থাকায় তাঁদের কারো সাজা কার্যকর করা যায়নি।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সামরিক কর্মকর্তা এম খায়রুজ্জামানকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব দেওয়া হয়েছিল। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর জেলহত্যা মামলার অভিযোগপত্রে নাম এলে সে সময় ফিলিপাইনে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের দায়িত্বে থাকা খায়রুজ্জামানকে দেশে ডেকে পাঠানো হয়। ওই বছরের ২৪ সেপ্টেম্বর তাঁকে গ্রেপ্তার করা হয়। সে সময় তাঁকে বাধ্যতামূলক অবসর দেয় সরকার।

তবে ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় ফিরলে জামিনে মুক্ত হন খায়রুজ্জামান। ২০০৪ সালে জেলহত্যা মামলার রায়ে তাঁকে খালাস দেওয়া হয়। তবে মামলা চলাকালেই নজিরবিহীনভাবে তাঁকে পদোন্নতি দেয় সরকার। করা হয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব।

বিএনপি-জামায়াত জোট সরকার ২০০৫ সালে তাঁকে মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত পদেও নিয়োগ দেয়। এরই ধারাবাহিকতায় তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের আগস্টে তাঁকে মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার করা হয়।

ছিলেন নিরুদ্দেশ, পলাতক : আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ক্ষমতায় আসার পর ২০০৯ সালের ১৩ জানুয়ারি খায়রুজ্জমানকে কুয়ালালামপুর থেকে দেশে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়। কিন্তু তিনি ওই বছরের ৩ জুলাই পর্যন্ত ছুটির আবেদন করেন।

৪ জুলাই থেকে তাঁর ‘এলপিআরে’ যাওয়ার কথা ছিল। তবে সরকার তাঁর ছুটির আবেদন মঞ্জুর না করে ৮ মার্চের মধ্যে দেশে ফিরতে আদেশ দেয়। এই আদেশ পেয়ে ২৪ জানুয়ারি তিনি দায়িত্ব ত্যাগ করে নিরুদ্দেশ হন। সরকার এরপর তাঁর পাসপোর্ট বাতিল করে।

খায়রুজ্জামানের গ্রেপ্তারের বিষয়ে গত বুধবার টুইট বার্তা দেয় আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটসের এশিয়া ডেস্ক। তারা বলেছে, জাতিসংঘের শরণার্থী সংস্থা স্বীকৃত শরণার্থী খায়রুজ্জামানকে পুলিশ গ্রেপ্তার করেছে। তাঁকে বাংলাদেশে পাঠানোর ঝুঁকি আছে।

বাংলাদেশে তিনি বিচারের মুখোমুখি হতে পারেন। সংস্থাটি খায়রুজ্জামানকে ইউএনএইচসিআরের দেয়া শরণার্থী পরিচয়পত্রের ছবিও টুইট বার্তায় প্রকাশ করেছে। পরিচয়পত্রটি ইস্যুর তারিখ ২০২০ সালে ২ মার্চ, মেয়াদ শেষ হবে ২০২৪ সালের ২২ মে। সূত্র: কালের কণ্ঠ