বিচ্ছিন্নতাবাদীদের গোলার আঘাতে ইউক্রেনের সেনা নিহত

রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের ছোড়া গোলার আঘাতে ইউক্রেনের এক সেনা নিহত হয়েছেন।

শনিবার সকালে এ ঘটনা ঘটে বলে জানায় ইউক্রেনের সেনাবাহিনী। খবর রয়টার্সের। এ অঞ্চলে সংঘাত কিয়েভে রুশ হামলা পর্যন্ত গড়ায় কিনা তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনী তার ফেসবুক পেজে জানায়, দিনের শুরু থেকে বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা ১৯ বার যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা রেকর্ড করা হয়েছে।

আরও জানানো হয়, বিচ্ছিন্নতাবাদীরা ২০টির অধিক স্থাপনায় ভারী কামানের সাহায্যে গোলাবর্ষণ করেছে, যা মিনস্ক চুক্তির সরাসরি লঙ্ঘন।

পূর্ব ইউক্রেনে সেনাবাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে সাম্প্রতিক সময়ে হামলা ও পাল্টা হামলার ঘটনা বেড়েছে। একে উসকানি হিসেবে দাবি করছে কিয়েভ।

ইউক্রেনের পূর্বাঞ্চলে সেনাবাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে দীর্ঘ ৮ বছর ধরে চলমান সংঘাতের অবসান মিনস্ক চুক্তির লক্ষ্য। কিন্তু সাম্প্রতিক সময়ে কিয়েভে রুশ হামলার শঙ্কা ঘিরে ধরায় এ অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা পরিস্থিতিকে উত্তপ্ত করে তুলেছে।

এদিকে ইউক্রেনের হামলার শঙ্কায় ওই অঞ্চল থেকে লাখ লাখ মানুষ রাশিয়ায় সরিয়ে নেওয়ার পরিকল্পনা নিয়েছেন বিচ্ছিন্নতাবাদী নেতারা। এর পর পূর্ণ সেনা সমাবেশের নির্দেশ দেওয়া হয়েছে তাদের পক্ষ থেকে।