সাবাস চেয়ারম্যান আবুল ইসলামের মৃত্যুবার্ষিকী আজ

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক প্রাদেশিক পরিষদ সদস্য, গণপরিষদ সদস্য, স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ সদস্য এবং বঙ্গবন্ধুর সাবাস চেয়ারম্যান খ্যাত আলহাজ আবুল ইসলামের ১৮তম মৃত্যুবার্ষিকী রোববার (২০ ফেব্রুয়ারি)। ২০০৪ সালের ২০ ফেব্রুয়ারি বার্ধক্যজনিত কারণে মারা যান কিংবদন্তী এই পুরুষ।

১৯২৪ সালে যশোর জেলার ঝিকরগাছা উপজেলার হাজিরবাগ গ্রামে জন্মগ্রহণ করেন আবুল ইসলাম। তিনি ১৯৫৫ সালে ইউনিয়ন বোর্ডের মেম্বার, ১৯৫৮ সালে ইউনিয়ন চেয়ারম্যান, ১৯৬৪ সালে ইউপি চেয়ারম্যানদের ভোটে পার্লামেন্ট সদস্য, ১৯৬৬ সালে যশোর বোর্ডের সদস্য নির্বাচিত হন।

খুলনা বিভাগে তিনিই একমাত্র আওয়ামী লীগের মেম্বার নির্বাচিত হন। এবং ১৯৭০ সালে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে চেয়ারম্যান থেকে অবিভক্ত ঝিকরগাছা চৌগাছাসহ মণিরামপুর নির্বাচনী এলাকার প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হন।

মহান মুক্তিযুদ্ধে আবুল ইসলাম সরাসরি অংশগ্রহণ করেছিলেন। ১৯৭১ সালে তিনি দেড়শ সুইসাইড স্কোয়াড নিয়ে যুদ্ধ করেছেন। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। হাজিরবাগ গ্রামের জামে মসজিদের পাশে পারবারিক কবনস্থানে চিরনিদ্রায় শায়িত আছেন নন্দিত এই নেতা।

মরহুম আবুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে পারিবারিক ও রাজনৈতিকভাবে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। কর্মসূচির মধ্যে মরহুমের কবর জিয়ারত, হাজিরবাগ জামে মসজিদে দোয়া অনুষ্ঠান এবং বাদ মাগরিব হাজিরবাগ আবুল ইসলাম ফাউন্ডেশন চত্ত¡রে স্মরণসভার আয়োজন করা হয়েছে।