আজ রাতে বসছে অস্কার আসর

নির্ধারিত তারিখে আয়োজন সম্ভব না হলেও অবশেষে সকল প্রতিকূলতা পেরিয়ে আজ বসছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কারের ৯৪তম আসর।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় ভোর রাতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। অস্কার অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে যুক্তরাষ্ট্রের এবিসি চ্যানেল।

বাংলাদেশের দর্শকরা অনুষ্ঠানটি সরাসরি দেখতে পারবেন স্টার ওয়ার্ল্ড ও স্টার মুভিজ চ্যানেলে। এছাড়া হটস্টারে ও সরাসরি দেখানো হবে অনুষ্ঠানটি। বাংলাদেশ সময় ২৮ মার্চ (আগামীকাল) সকাল ৬টায় এই অনুষ্ঠান প্রচার শুরু হবে। অনুষ্ঠান চলাকালে বিজয়ীদের নাম জানানো হবে টুইটারে।

এবারের আসরে পুরস্কার ঘোষণা করবেন হ্যালে বেইলি, শন ড্রাডি কম্বস, জেমি লি কার্টিস, উডি হ্যারেলসন, স্যামুয়েল এল জ্যাকসন, শন মেন্ডেস, টাইলার পেরি, ট্রেসি এলিস রস, রুথ ই কার্টার, কেভিন কস্টনার, অ্যাম্হনি হপকিন্স, লিলি জেইমস, ড্রানিয়েল কালুইয়া,

জোয়ি ক্রাভিত্স, মিলা কুনিস, লেডি গাগা, জন লেগুইজামো, সিমু লিউ, রামি মালেক, লুপিটাহ নিয়ং গোউ, রোজি পেরেজ, ক্রিস রক, নাওমি স্টট,

ওয়েসলি স্নাইপস, ইউমা থারম্যান, জন ট্রাভোল্টা ও ইয়হ-জং ইয়ূন। উল্লেখ্য, ৯৪তম এই আসরটির মাধ্যমে আবারও পুরনো রূপে ফিরছে অস্কার। এ বছরের অস্কারে সশরীরে তারকারা উপস্থিত হবেন।

তবে তাদের করোনা নেগেটিভ সনদ সঙ্গে আনতে হবে। এছাড়া এবারের অনুষ্ঠানে সঞ্চালকও থাকছেন। সেই তালিকায় রয়েছেন কমেডিয়ান ওয়ান্ডা স্কাইস, অ্যামি সুমার ও অভিনেত্রী রেজিনা হল।

চলতি বছর অস্কারে মনোনয়ন পাওয়া ৫টি গানের মধ্যে ৪টি অস্কারের মঞ্চে গাওয়া হবে। এতে পারফর্ম করবেন বিয়ন্সে, বিলি আইলিশ, সেভাস্তিয়ান যাত্রা ও রেবা ম্যাকএনটায়ার।

অস্কারের ৯৪তম এই আসরে সেরা ছবি, সেরা চলচ্চিত্র নির্মাতা, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৩টি বিভাগে পুরস্কার প্রদান করা হবে।

এবারের আসরে সর্বাধিক মনোনয়ন পেয়ে এগিয়ে রয়েছে দ্য পাওয়ার অব দ্য ডগ (১২), ডুন (১০), বেলফাস্ট (৭), ওয়েস্ট সাইড স্টোরি (৭), কিং রিচার্ড (৬), ডোন্ট লুক আপ (৪), নাইটমেয়ার অ্যালি (৪),

ড্রাইভ মাই কার (৪) সিনেমাগুলো। এছাড়া বিদেশি ভাষার সিনেমায় ভুটানের লুনানা :আ ইয়াক ইন দ্য ক্লাসরুম ও জাপানের ড্রাইভ মাই কার সিনেমা দুটি আলোচনায় রয়েছে। এবার দেখার বিষয় কে হাসেন শেষ হাসি।