নিরপেক্ষ আম্পায়ারের দাবি তুললেন সাকিব

ডারবানে চলছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্ট। প্রথম দিন প্রোটিয়াদের ৩৬৭ রানে অলআউট করেছে বাংলাদেশ। নিজেরা থেমেছে ২৯৮ রানে।

দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে ১৩২ রান তুলে খেলছে। তবে এই টেস্টে এরই মধ্যে আম্পায়ারিং নিয়ে উঠে গেছে প্রশ্ন।

বল আউট সাউট স্ট্যাম্পের সামান্য বাইরে ইমপ্যাক্ট করছে। টিভি রিপ্লেতে দেখা যাচ্ছে পরিষ্কার স্টাম্পে আঘাত করছে, মিডল স্ট্যাম্পেও বল হিট করছে। অথচ আম্পায়ার আউট দিচ্ছেন না।

পরে রিভিউ নিয়েও কোন লাভ হচ্ছে না। কারণ বল পিচিং আউট সাইড স্ট্যাম্প। এই ঘটনায় বিকেএসপি’র কোচ ও ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদিন ফাহিম আম্পায়ারিং নিয়ে প্রশ্ন তুলেছেন।

কোন ক্লোজ কলেই আম্পায়ারের সাড়া না দেওয়াকে তিনি ‘লজ্জজনক’ বলে উল্লেখ করেছেন। তার সঙ্গে সুর মিলিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান।

দক্ষিণ আফ্রিকা টেস্ট থেকে বিশ্রাম নেওয়া সাকিব একটু কৌশলে আম্পায়ারিং নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে কোন কথা না বলে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় নিরপেক্ষ আম্পায়ারকে দায়িত্ব দেয়ার দাবি তুলেছেন।

সাকিব টুইট করেছেন, আমি মনে করি, আইসিসির এখন নিরপেক্ষ আম্পায়ারকে দায়িত্ব দেয়ার সিদ্ধান্তে ফিরে যাওয়া উচিত। কারণ করোনা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে চলে এসেছে।

হ্যাশট্যাগ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের কথা উল্লেখ করেছেন । করোনাকালে ভ্রমন জটিলতার কারণে আইসিসি স্থানীয় আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনার সিদ্ধান্ত নিয়েছিল।