গুচ্ছ ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ৬ আগস্ট

দেশের তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা হবে আগামী ৬ আগস্ট। শনিবার প্রকৌশল গুচ্ছের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

যে তিন বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা হবে- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

এদিকে গত শুক্রবার (৮ এপ্রিল) দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, দেশের ৫২টি পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম বিদ্যমান রয়েছে। এগুলোর মধ্যে এবার ৪২টি অনার্সে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। তবে গুচ্ছবদ্ধ পরীক্ষা নিচ্ছে ৩২টি বিশ্ববিদ্যালয়। গতবছর ২৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় এই পদ্ধতির পরীক্ষার অধীনে ছিল। এবারে আরও তিনটি যুক্ত হয়েছে।

এসব বিশ্ববিদ্যালয় মোট তিনটি গুচ্ছে থাকবে। এগুলো হচ্ছে সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি), কৃষি ও প্রকৌশল। জিএসটি গ্রুপে ২২টি বিশ্ববিদ্যালয় আছে। এছাড়া সাত কৃষি বিশ্ববিদ্যালয় এবং তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবারে আলাদা দুই গুচ্ছে পরীক্ষা নেবে।

শুক্রবারের বৈঠকে কৃষি গুচ্ছে তারিখ ঠিক হয়নি। তবে সেপ্টেম্বরে এই পরীক্ষা নেওয়া হবে। জিএসটি গ্রুপের পরীক্ষা বিজ্ঞান, মানবিক এবং বিজনেস স্টাডিজের শিক্ষার্থীদের জন্য মোট তিনটি পরীক্ষা হবে।

তারিখগুলো হলো- ৩, ১০ ও ১৭ সেপ্টেম্বর। প্রকৌশল গুচ্ছের পরীক্ষা ৬ আগস্ট। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ২৭-২৮ মে, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ১২ আগস্ট,

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২৫-২৭ আগস্ট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৬-২৫ আগস্ট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৩১ জুলাই থেকে ১১ আগস্ট, বুয়েটে ৪-১৮ জুন পরীক্ষা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে ৩ জুন।