মালদ্বীপে প্রবাসী সোশ্যাল ওয়ার্কার এসোসিয়েশনের ইফতার মাহফিল

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে গত দুই বছর বন্ধ ছিল ইফতার মাহফিল। ভাইরাসের সংক্রমণের হার কমে আসায় এ বছরের শুরুতে বিধিনিষেধ তুলে নেই মালদ্বীপ সরকার। ফলে আবারও ফিরছে প্রবাসীদের মাঝে ইফতার পার্টির সমাগম। ইতিমধ্যে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ইফতার পার্টির তারিখও ঘোষণা করেছে।

রাজধানী মালের রুট সিক্সটি সিক্স রেস্টুরেন্টে প্রবাসীদের নিয়ে ইফতার পার্টির আয়োজন করেন মালদ্বীপের সামাজিক সংগঠন ESWA। ইফতারের আগে দোয়াপর্বে রমজানের ফজিলত বর্ণনা করতে যেয়ে মাওলানা তাইজুল ইসলাম বলেন, আল্লাহর নৈকট্য লাভের জন্য এই মাস সারা বছরের সেরা ফজিলতের মাস।

এই মাসেই নিহিত আছে লাইলাতুল কদর। তিনি বলেন, কদরের এক রাতের ইবাদত হাজার মাসের ফজিলতের সমান। তাইজুল ইসলাম এজন্য রমজান মাসে বেশি বেশি ইবাদত করার আহবান রাখেন সকল প্রবাসীদের কাছে। মহান আল্লাহর কাছে ক্ষমা চেয়ে ওই ইফতার মাহফিলে প্রবাসী এবং সকল মুসলমানদের জন্য দোয়া খায়ের করা হয় এতে মুনাজাত করা হয় বিশ্ব মুসলিম উম্মার জন্য।

সংগঠনের সাধারণ সম্পাদক নুরুল আমিন সাইফুল এর সঞ্চালনায় ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব মোঃমিজানুর রহমান ভূঁইয়া।অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রবাসী বিশিষ্ট ব্যাবসায়ী এবং প্রবাসী সোশ্যাল ওয়ার্কার এসোসিয়েশন এর সভাপতি মোহাম্মদ জাকির হোসেন।

উক্ত ইফতার মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপের বিশিষ্ট ব্যাবসায়ী ও সি আই পি আলহাজ্ব মোহাম্মদ সোহেল রানা, দূতাবাসের কল্যাণ সহায়ক আল-মামুন পাঠান, বাংলাদেশ কমিউনিটির প্রতিষ্ঠাতা সভাপতি মীর সাইফুল ইসলাম,

মালদ্বীপ আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব দুলাল মাতবর এবং সাধারণ সম্পাদক ও ব্যবসায়ী দুলাল হোসেন, সংগঠনের উপদেষ্টা বিশিষ্ট ব্যাবসায়ী হাদিউল ইসলাম, প্রবাসী সাংবাদিক মোঃ মাহমুদুল হাসান কালাম, ও মোঃ ওমর ফারুক অনিক।

এছাড়াও উক্ত ইফতার মাহফিলে উপস্থিত অতিথিবৃন্দের মধ্যে ছিলেন মালদ্বীপস্থ বাংলাদেশ ন্যশনাল ব্যাংক মানি ট্রান্সফার প্রাইভেট লিমিটেডের কর্মকর্তা কর্মচারী, ইউ এস বাংলা এয়ারলাইনসের কর্মকর্তা কর্মচারী, বিশিষ্ট ব্যবসায়ীকবৃন্দ, প্রবাসী ডক্টর’স, শিক্ষক, বিভিন্ন পেশাজীবি, রাজনৈতিক সংগঠনের নেত্রী বৃন্দ সহ আরও অনেক প্রবাসী বাংলাদেশীরা।