উন্নয়নের প্রভাবেই সারাদেশে যানজট : পরিকল্পনামন্ত্রী

ঈদকেন্দ্রিক যানজট প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, উন্নয়নের প্রভাবেই সারাদেশে যানজট হয়। আমাদের এত প্রবৃদ্ধি যে, এর প্রভাব সব জায়গায় পড়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরে-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এর আগে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এসময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এবং পরিকল্পনা কমিশনের সদস্য মোসাম্মৎ নাসিমা বেগম প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী বলেন, আবহমান কাল থেকেই ঈদের সময় ভিড় হয়। যখন মানুষ হেঁটে বাড়িতে যেত তখনও এরকম অবস্থা ছিল। যখন খেয়া পার হতো, তখনও এরকম ছিল। আমি ৪০ বছর আগে যখন চট্টগ্রামের ডিসি ছিলাম, তখন চার ঘণ্টায় যেতাম।

তিনি বলেন, তখন শীতলক্ষ্যা ও মেঘনা নদী দিয়ে দুটি ফেরি পার হয়ে যেতাম। এখন সেই জায়গায় স্মুথ রাস্তা থাকা সত্ত্বেও সময় বেশি লাগছে। ৪০ বছর আগে সরু রাস্তা দিয়ে যেতাম। আর এখন বিশাল সড়ক থাকার পরও তা সম্ভব হচ্ছে না। আসলে এর কারণটা কী?

মন্ত্রী বলেন, কারণ হলো বেশি গাড়ি-ঘোড়া রাস্তায় উঠেছে। এর কারণটা কী? কারণ হলো প্রবৃদ্ধি। কারণটা হলো বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের উন্নয়ন। শেখ হাসিনা সরকারের উন্নয়ন। আমাদের মেট্রোরেল যখন হয়ে যাবে, তখন যানজট অনেকটা কমে যাবে।

হাওর অঞ্চলে আর কোনো মাটির রাস্তা করা হবে না জানিয়ে তিনি বলেন, হাওরের ওপর দিয়ে এখন থেকে আমরা উড়াল সড়ক করব। বৃষ্টির পানিতে হাওরের ধান তলিয়ে যাওয়া নিয়মিত ঘটনা।

আগে সরকার এগুলো দেখত না। কিন্তু ক্ষতি কমানোর জন্য সরকার এখন এগুলো দেখছে। হাওরের বাঁধে দুর্নীতি প্রসঙ্গে মন্ত্রী জানান, ব্যক্তিগত দুর্নীতি আছে, প্রাতিষ্ঠানিক দুর্নীতি নেই। আবার ব্যক্তিগত দুর্নীতিকে সরকার দমন করছে।