যুক্তরাষ্ট্রে দক্ষিণপশ্চিমাঞ্চলে আতঙ্ক ছড়াচ্ছে দাবানল

যুক্তরাষ্ট্রের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় পার্বত্য অঙ্গরাজ্য নিউ মেক্সিকোর উত্তরাঞ্চলে দাবানল দেখা দিয়েছে। শুক্রবার থেকে শুরু হওয়া এই দাবানলে ইতোমধ্যে হাজার হাজার মানুষ নিজেদের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বাধ্য হয়েছেন।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, নিউ মেক্সিকোর উত্তরপূর্বাঞ্চলীয় কাউন্টি স্যান মিগুয়েলের পার্বত্য এলাকা এই দাবানলের কবলে পড়েছে। উষ্ণ ঝড়ো বায়ুপ্রবাহ প্রতি মুহূর্তে বাড়িয়ে তুলছে আগুনের তেজ।

স্যান মিগুয়েলের প্রশাসনিক কর্তৃপক্ষের মুখপাত্র জোয়ে অ্যান্সলি জানিয়েছেন কাউন্টির কাফ ক্যানিয়ন ও হারমিট পিক এলাকায় শুক্রবার দু’টি পৃথক দাবানল শুরু হয়েছিল। এই দুটি এলাকাই রকি পর্বতমালার সংলগ্ন।

কয়েক বছর ধরে রকি পর্বতমালার বিভিন্ন অংশে বৃষ্টিপাত না হওয়ায় পার্বত্য এলাকার আবহাওয়া এমনিতেই শুষ্ক। তার ওপর, দাবানল শুরু হওয়ার পর শুরু হওয়া শুষ্ক বায়ু প্রবাহে আরও ধংসাত্মক হয়ে উঠেছে দাবানল।

জোয়ে অ্যান্সলি জানান, দাবানল শুরু হওয়ার পর উপদ্রুত এলাকা ও তার আশাপাশে বাতাসের গতিবেগ চিল প্রতি ঘণ্টায় ৯৭ কিলোমিটার। উষ্ণ বাতাসের এই প্রবাহ এই দুর্যোগের ব্যাপকতা আরও বাড়িয়ে তুলেছে বলে জানিয়েছেন অ্যান্সলি।

রয়টার্সকে তিনি বলেন, এটা রীতিমতো ভয়ঙ্কর ও হৃদয় বিদারক। আগুনে শত শত মাইল বনাঞ্চল পুড়ে ছাই হয়ে যাচ্ছে। জোর বাতাস থাকার কারণে অগ্নি নির্বাপক বাহিনী ঠিকমতো তৎপরতা চালাতে পারছে না।

তবে উপদ্রুত গ্রামগুলো থেকে লোকজনকে আমরা নিরপদ স্থানে সরিয়ে আনতে পেরেছি। এ কারণে হতাহতের আশঙ্কা আপাতত নেই।

নিউ মেক্সিকোর দক্ষিণাংশের বনাঞ্চল লিংকন ন্যাশনাল ফরেস্ট কর্তৃপক্ষের মুখপাত্র লরা র‌্যাবোন রয়টার্সকে জানান, সম্প্রতি অঙ্গরাজ্যের বিভিন্ন এলাকায় দাবানল শুরু হয়েছে। মানুষের প্রাণও যাচ্ছে এ দুর্যোগে।

তিনি বলেন, নিউ মেক্সিকো ও অ্যারিজোনা অঙ্গরাজ্যে ঘন ঘন দাবানল দেখা দিচ্ছে। গত সপ্তাহে এই এলাকায় দাবানল হয়েছিল, দু’জন মানুষের মৃত্যু হয়েছে তাতে। মৌসুমের এ সময়ে এত ঘন ঘন দাবানল দেখা দেয়া মোটেও স্বাভাবিক নয়।