ইউক্রেনের যুদ্ধবিমান গুলি করে মাটিতে নামানোর দাবি রাশিয়ার

রাশিয়া শনিবার দাবি করেছে, তাদের বাহিনী খারকিভে ইউক্রেনের বিমান বাহিনীর একটি এসইউ-২৫ যুদ্ধবিমান গুলি করে মাটিতে নামিয়েছে। তারা দাবি করেছে, একই সময় তিনটি এমআই-৮ হেলিক্প্টার ধ্বংস করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিজেদের দেওয়া সর্বশেষ তথ্যে আরও জানিয়েছে, শুক্রবার রাতে ইউক্রেনের বেশ কয়েকটি সামরিক স্থাপনায় সফল হামলা চালিয়েছে তাদের বিমান বাহিনী।

তবে রাশিয়ার এমন দাবির পর বিষয়টি নিয়ে এখনো মুখ খোলেনি ইউক্রেন। তাছাড়া রাশিয়ার দাবির সত্যতা যাচাই করতে পারেনি গণমাধ্যমগুলো।

এর আগে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয় গত ২৪ ঘণ্টায় ইউক্রেনে বড় ধরনের কোনো সাফল্য পায়নি রাশিয়ার সেনারা।

ব্রিটিশ গোয়েন্দাদের দাবি, রাশিয়া ইউক্রেনের পশ্চিম দিকে ও দোনবাসে বিপুল পরিমাণ সেনা জড়ো করেছে। কিন্তু এতো বড় বাহিনী নিয়েও এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো সাফল্য তারা পায়নি।

তাছাড়া ব্রিটিশ গোয়েন্দারা দাবি করেছেন, রাশিয়া এখনো ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ওপর নিজেদের কর্তৃত্ব স্থাপন করতে পারেনি।

তবে রাশিয়া শনিবার যুদ্ধবিমান ও হেলিকপ্টার ধ্বংস করার যে দাবি করেছে সেটি যদি সঠিক হয় তাহলে এটি হবে ইউক্রেনের জন্য বড় ধরনের ক্ষতি। সূত্র: বিবিসি