৪৪ বিলিয়ন ডলারে টুইটারের মালিক ইলন মাস্ক

Elon Musk

ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলো শক্তিশালী করা, টুইটারকে বেশি উদার, উন্মুক্ত ও স্বচ্ছ করার প্রতিশ্রুতি দিয়ে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি কিনে নিয়েছেন প্রযুক্তি উদ্যোক্তা হিসেবে বিশ্বজুড়ে পরিচিত ইলন মাস্ক।

বিবিসি জানিয়েছে, টুইটারের সম্পূর্ণ মালিকানা পেতে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার খরচ করতে হচ্ছে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ককে। এই অর্থের বিনিময়ে তার কাছে টুইটার বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এর পরিচালনা পর্ষদ।

বেশ কিছুদিন এ নিয়ে আলোচনার পর সোমবার ২৫ এপ্রিল এক বৈঠক এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, কিছুদিন আগে টুইটারের ৯ দশমিক ২ শতাংশ শেয়ার কিনে নেন ইলন মাস্ক। সেই থেকেই গুঞ্জন ছিল তিনি পুরো টুইটার কিনে নেবেন।

এবার সেই গুঞ্জন সত্যি হয়েছে। যদিও এর আগে মাস্কের টুইটারের সম্পূর্ণ মালিকানা কিনে নেয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল এর পরিচালনা পর্ষদ। এদিকে টুইটার বিক্রির খবরে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম এরই মধ্যে ৪ শতাংশ বেড়ে ৫০ দশমিক ৬২ ডলারহয়েছে।

তবে ইলন মাস্ক শেয়ারপ্রতি ৫৪ দশমিক ২০ ডলার দিতে চেয়েছেন। ইলন মাস্ক হঠাৎ করেই টুইটারের মালিক বনে যাননি। তার এই সামাজিক যোগযোগ মাধ্য কেনার সূত্রপাত হয় চলতি এপ্রিলের শুরুর দিকে। প্রথমে তিনি টুইটারের ৯ দশমিক ২ শতাংশ শেয়ার কেনেন।

এরপর রীতিমাফিক তখন তাঁকে পরিচালনা পর্ষদে যোগ দেয়ার আহ্বান জানানো হয়, কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেন। এরপর ১৪ এপ্রিল মাস্ক হঠাৎই পুরো টুইটার কিনে নেয়ার প্রস্তাব দেন।

তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে যে অমিত সম্ভাবনা আছে, তার অর্গল খুলে দিতে চান। মাস্ক কিছুদিন আগে জানান, তিনি বিশ্বাস করেন, টুইটারের আরও উন্মুক্ত ও স্বচ্ছ হওয়া উচিত। এটি বাক স্বাধীনতার অন্তর্ভুক্তি মূলক এলাকা হওয়া উচিত।